Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিশ্বসেরা দ্বিতীয় এয়ারপোর্ট তুরস্কে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩০ এএম

তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তাম্বুলে অবস্থিত ইস্তাম্বুল এয়ারপোর্ট বিশ্বময় ভ্রমণ পিপাসুদের পছন্দের তালিকায় সেরা দুইতে উঠে এসেছে। ইউএস ট্রাভেল এন্ড লেইজার ম্যাগাজিনের জরিপে এ তথ্য প্রকাশ করা হয়। ইস্তাম্বুল এয়ারপোর্টকে প্রতিদ্বন্দ্বিতা করতে পেরেছে কেবলমাত্র বহুবর্ষী সিঙ্গাপুরের চাঙ্গি এয়ারপোর্ট। চাঙ্গির র‍্যাংকিংয় সেরা ১ এ।

ইস্তাম্বুল এয়ারপোর্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে আনাদুলু নিউজ এজেন্সি জানায়, তিন বছরের কমবয়সী এয়ারপোর্টটি ইতিমধ্যে বিশ্বের শীর্ষ দশটি এয়ারপোর্টের তালিকায় উঠে অাসে। ২০২১ সালে বিশ্বের শীর্ষ দশ এ্যাওয়ার্ড জরিপে ইস্তাম্বুল এয়ারপোর্টকে এমন অবস্থান দেয়া হয় ।

জরিপটিতে ইস্তাম্বুল এয়ারর্পোট অর্জন করেছে ৯১ দশমিক ১৭ পয়েন্ট।এ মানের এয়ারপোর্টগুলোকে পৃথিবীর সেরা সার্ভিস সম্বলিত এয়ারপোর্ট হিসেবে মূল্যায়ন করা হয়। অানাদুলুর প্রতিবেদনের উল্লেখ করা হয়, দুবাই, দাক্ষিণ কোরিয়ার ইনসিওন, কাতারের হামাদ, জাপানের ওসাকার মত অত্যন্ত কম বয়সী ইস্তাম্বুল এয়ারপোর্ট ট্রাভেলারদের পছন্দের শীর্ষে অবস্থান করছে।পোর্টটি কার্যকর অত্যাধুনিক সুবিধা ও সার্ভিস দিতে সক্ষম বলে মনে করেন অধিকাংশ ভ্রমনকারী।

জরিপের অারও একটি উল্লেখ করা হয়, পৃথিবীর সেরা ১০টি এয়ারপোর্টের তালিকায় শুধুমাত্র এশিয়ার মধ্যেই রয়েছে ৬টি। চেক-ইন, সিকুরিটি, ফুড এন্ড বেভারেজ, শপিং এবং ডিজাইন খাতগুলোর মান মূল্যায়ন করে এ র‍্যাংকিং করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে ইস্তাম্বুল এয়ারপোর্ট যাত্রা শুরু করে। পোর্টটির বার্ষিক যাত্রীধারণ ক্ষমতা ৯৫ মিলিয়ন।অাগামী ২০২৮ সালে মোট চারটি পর্যায়ে এর সম্পূর্ণ নির্মাণকাজ শেষ হবে। পুরোপুরি নির্মাণ শেষ হবার পর এটি বিশ্বের অন্নতম শীর্ষ সুবিধাসম্বলিত ২০০মিলিয়ন যাত্রীধারণক্ষম এয়ারপোর্টে পরিণত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ