Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শ্রীলঙ্কায় গর্ভধারণ না করতে নারীদের প্রতি সরকারের আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪৯ এএম

শ্রীলঙ্কায় নারীদের অন্তত একবছর গর্ভধারণ না করার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। দেশটিতে প্রায় চল্লিশ জনেরও বেশি গর্ভবতী মা করোনায় মারা যাওয়ার পর এমন সিদ্ধান্ত নেন তারা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি-র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
দুই কোটির কিছু বেশি মানুষের দেশ শ্রীলঙ্কায় এ বছরের এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে স্থানীয় নতুন বছর উদযাপনের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করে দেওয়া হয়েছিল। এরপর মে মাসে করোনার ডেল্টা ভেরিয়েন্টে মাতৃ মৃত্যু হারে রেকর্ড করেছে দেশটি।
হেলথ প্রমোশন ব্যুরোর পরিচালক চিত্রমালি ডি সিলভা বলেন প্রায় ৭০ শতাংশ শ্রীলঙ্কানদের সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছে। কিন্তু এরপরও প্রায় ৫,৫০০ গর্ভবতী মা করোনায় আক্রান্ত হয়েছেন। প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরা গর্ভবতী মহিলাদের অনুরোধ করেছেন করোনাকালীন সময়ে গর্ভবতী না হওয়ার।
তিনি জানান, স্বাভাবিক সময়ে বিগত কয়েক বছরে ৯০-১০০ জন গর্ভবতী মায়ের মৃত্যুর ঘটনা ঘটেছে শ্রীলঙ্কায়। কিন্তু করোনার তৃতীয় ঢেউ শুরুর পর শুধুমাত্র এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৪১ গর্ভবতী নারী মারা গেছেন।
এদিকে, করোনা পরিস্থিতি সম্পর্কে দেশটির স্বাস্থ্য ব্যুরো সূত্র জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিকের দিকে যাচ্ছে। স্থিতিশীলতা বজায় থাকলে চলতি সেপ্টেম্বরেই বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হতে পারে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ