Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

৭ মাসে প্রথমবার ফোনে কথা বললেন শি-বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:১৯ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন। শুক্রবার সকালের এই ফোনালাপটি দুই নেতার মধ্যে বিগত সাত মাসের মধ্যে প্রথমবার। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তৃত এবং কৌশলগত আলোচনা করেছেন।
মার্কিন প্রেসিডেন্টের সরকারি দফতর হোয়াইট হাউজের সূত্রে বলা হয়, প্রায় ৯০ মিনিটের ফোনালাপে দুই নেতা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আলোচনা করেন।
গত জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনে এনিয়ে দ্বিতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপ করলেন।
যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কে বিগত বেশ কিছুদিন ধরেই উত্তেজনা চলছে। বাণিজ্য, গুপ্তচরবৃত্তি, ও মহামারির মতো বিষয় নিয়ে পরস্পরের ওপর দোষারোপ করছে তারা।
হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, ওই আলোচনায় প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের দিক থেকে স্পষ্ট করেছেন যে, দুই দেশের মধ্যে চলমান প্রতিযোগিতা দায়িত্বশীলতার সঙ্গে সামাল দেবে ওয়াশিংটন।’ বিবৃতিতে বলা হয়, প্রতিযোগিতা যেন সংঘাতে পরিণত না হয় তা নিশ্চিত করতে দুই দেশের দায়িত্বশীল আচরণের প্রয়োজনের গুরুত্ব নিয়েও আলাপ করেন দুই নেতা।
অপরদিকে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, দুই নেতার মধ্যে 'অকপট' ও 'গভীর' আলোচনা করেছেন। এতে আরো জানানো হয়, চীন সংক্রান্ত মার্কিন নীতি দুই দেশের সম্পর্কে সমস্যা সৃষ্টি করছে বলে ফোনালাপে চীনা প্রেসিডেন্ট জানান।
চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, উভয়পক্ষই পারস্পরিক যোগাযোগ অব্যাহত রাখার বিষয়ে একমত হয়।
করোনাভাইরাস মহামারী, মানবাধিকার ও বাণিজ্যের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে মতভেদের মধ্যেই দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপ হয়। সূত্র : আলজাজিরা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শি-বাইডেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ