Inqilab Logo

রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

কাবুল থেকে শতাধিক যাত্রী নিয়ে প্রথম আন্তর্জাতিক বিমানের যাত্রা

তালেবানকে প্রশংসা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

মার্কিন বাহিনী চলে যাওয়ার পর প্রথমবারের মতো বিদেশিদের নিয়ে আফগানিস্তান ছাড়ল আন্তর্জাতিক ফ্লাইট। বৃহস্পতিবার কাবুল থেকে ১০০ জনেরও বেশি যাত্রী নিয়ে একটি আন্তর্জাতিক ফ্লাইট কাতারের রাজধানী দোহায় অবতরণ করেছে। এজন্য তালেবানদের সহযোগিতায় খুশি হয়ে তাদের আচরণকে ‘ব্যবসায়িক এবং পেশাদার’ বলে প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র।

গত ১৫ আগস্ট কাবুলের পতনের আগ থেকেই আফগানিস্তান থেকে বিদেশিদের সরিয়ে নেয়া শুরু করে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। পাশাপাশি তালেবানের হুমকির মুখে থাকা হাজার হাজার আফগানকে দেশটির বাইরে নিরাপদে নেয়া হয়। ৩১ আগস্ট পর্যন্ত চলা ওই উদ্ধার অভিযানে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হয় ১ লাখ ২৪ হাজার মানুষকে। এরপর বৃহস্পতিবারই প্রথম বাণিজ্যিকভাবে কোনো উড়োজাহাজ যাত্রী নিয়ে আফগানিস্তান ছাড়ল। রাষ্ট্রীয় মালিকানাধীন কাতার এয়ারওয়েজ পরিচালিত দোহার ফ্লাইটে প্রায় ১১৩ জন আরোহী ছিলেন। যাত্রীদের মধ্যে ছিলেন মার্কিন, ব্রিটিশ, কানাডিয়ান, ইউক্রেনীয়, ডাচ এবং জার্মান নাগরিক। কাতারের বিশেষ দূত মুতলাক বিন মাজেদ আল-কাহতানি বৃহস্পতিবারের ফ্লাইটকে একটি নিয়মিত উড্ডয়ন হিসেবে উল্লেখ করেন এবং বলেন, ‘শুক্রবার আরেকটি ফ্লাইট হবে। দোহায়, যাত্রীরা প্রাথমিকভাবে আফগান এবং অন্যান্য বাস্তুচ্যুতদের একটি আবাসস্থলে থাকবে।’

প্রথমবারের মতো মার্কিন ও বিদেশি যাত্রীদের কাবুল ছাড়ার সুযোগ দেয়ায় তালেবানের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তালেবান ও কাতারি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং এই ফ্লাইটকে তার নাগরিকদের এবং যারা যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান ত্যাগ অব্যাহত রাখতে সাহায্য করেছেন তাদের সাহায্য করার জন্য আমেরিকান অঙ্গীকারের একটি ‘দৃঢ় প্রদর্শন’ বলে অভিহিত করেন। ভবিষ্যতে তালেবান বৈধ ও স্থায়ী নাগরিকদের এই সুযোগ দেয়া অব্যাহত রাখবে বলেও আশা প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র দফতর। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আবারও বলেছেন, তালেবানের নেয়া পদক্ষেপের ওপর নির্ভর করছে বাইডেন প্রশাসনের স্বীকৃতি। তবে তালেবানের নতুন অন্তর্র্বতী সরকার নিয়ে হতাশা ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন। প্রতিশ্রুতি অনুযায়ী তালেবান তাদের সরকার গঠন করতে ব্যর্থ হয়েছে বলেও জানায় জোটটি।

এর আগে, জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন বিমানে তালেবানদের সহযোগিতার প্রশংসা করেছিলেন। তিনি বলেন, ‘তারা নমনীয়তা দেখিয়েছে, এবং এই প্রচেষ্টায় তাদের সাথে আমাদের লেনদেন ব্যবসায়িক এবং পেশাদার ছিল।’ তিনি আরও বলেন, ‘আরও প্রস্থান নিরাপদ করার প্রচেষ্টা অব্যাহত থাকবে।’ মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘আমরা যে ৩৯ জনকে আমন্ত্রণ জানিয়েছিলাম তাদের মধ্যে ১০ জন মার্কিন নাগরিক এবং ১১ জন স্থানীয় বাসিন্দা ফ্লাইটে ছিলেন। কানাডা জানিয়েছে, তাদের ৪৩ জন নাগরিক বিমানে ছিলেন। আর যুক্তরাজ্য এবং নেদারল্যান্ডসের ১৩ জন করে আরোহী ছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্র আগে বলেছিল যে, প্রেসিডেন্ট জো বাইডেন গত ৩১ আগস্ট ২০ বছরের সামরিক মিশন শেষ করার পর ১০০-রও বেশি আমেরিকান আফগানিস্তানে রয়ে গেছে বলে মনে করা হয়। প্রাইস বলেছিলেন যে, থেকে যাওয়া আমেরিকানদের বেশিরভাগেরই আফগানিস্তানে নানা যোগাযোগ ও সম্পর্ক রয়েছে। ফলে তাদের জন্য আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেওয়াটা বেশ দুঃখজনক হবে। তবে এখনই সিদ্ধান্ত নেওয়ার দরকার নেই। প্রাইস বলেন, ‘তারা চাইলে পরের বছর বা এমনকি দুই বছর পরেও আফগানিস্তান ছাড়ার সিদ্ধান্ত নিতে পারবেন। আমরা তাদেরকে ফিরিয়ে নিতে আসব। তারা চাইলে যে কোনো সময়ই আমরা তাদের ফিরিয়ে নিতে প্রস্তুত থাকব।’

একজন আফগান-আমেরিকান দ্বৈত নাগরিক, তার পরিবারের সাথে বিমানে চড়ার অপেক্ষায় ছিলেন। মার্কিন পররাষ্ট্র বিভাগ তাকে বৃহস্পতিবার সকালে ফোন করেছিল। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি এএফপিকে বলেন, ‘আমরা পররাষ্ট্র দফতরের সঙ্গে যোগাযোগ করেছিলাম, তারা আজ সকালে আমাকে ফোন করেছিল এবং বিমানবন্দরে যেতে বলেছিল।’ সূত্র : দ্য গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Md. Belal Hossain ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, খুবই ভালো খবর।
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৬ এএম says : 0
    শিগগিরই কাবুলেরর জীবন যাত্রা পুরোপুরি স্বাভাবিক হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • নাজনীন জাহান ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    ধীরে ধীরে সব দেশের সাথে যাত্রা শুরু হোক।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    এই খবরে ভারতের গা জলে পুড়ে শেষ হয়ে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • নাকিব নাকিব নাকিব ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    আফগানিস্তান আগের চেয়ে অনেক ভালো অব্স্থানের দিকে যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১১ সেপ্টেম্বর, ২০২১, ২:৫৪ এএম says : 0
    মানবতার নিদর্শন কে বলেছেন তালেবানরা মানবতা দেখাবেনা,অথৈচও দেখাইয়া দিয়েছেন,এই আমেরিকা তোমাদের ছেয়ে আমরা মানবতার সম্মান প্রদর্শন বেশি জানি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ