Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

অষ্টম শ্রেণি পর্যন্ত অনলাইনে ক্লাস নিতে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনা সম্পূর্ণরূপে নির্মূল না হওয়া পর্যন্ত প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের পাঠদান নিয়মিত অনলাইনে নেয়ার অনুরোধ জানিয়ে সরকারকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ দেন। গত বৃহস্পতিবার জারিকৃত নোটিশের বিষয়টি গতকাল শনিবার জানান আইনজীবী নিজেই।

তিনি বলেন, করোনা মহামারি পুরোপুরি নির্মূল না হওয়া পর্যন্ত প্রথম থেকে অষ্টম শ্রেণির পাঠদান নিয়মিত অনলাইনে গ্রহণের অনুরোধ জানানো হয়েছে নোটিশে। এর বিকল্প হিসেবে সপ্তাহে মাত্র একদিন সামাজিক দূরত্ব বজায় রেখে সশরীরে পাঠদানের অনুরোধ জানানো হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিসহ ৬ জনকে নোটিশের ‘প্রাপক’ করা হয়েছে। নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে এ বিষয়ে আশু পদক্ষেপ না নিলে সংশ্লিষ্টদের বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে হুঁশিয়ারি দেয়া হয় নোটিশে। চলতি বছর থেকে পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিল করে গণবিজ্ঞপ্তি প্রচার ও প্রকাশের অনুরোধ জানানো হয়েছে নোটিশ।

এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কারণে যদি কোনো শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক কিংবা কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হন, তাহলে সরকারের পক্ষ থেকে বিনামূল্যে তাদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ এবং প্রাণহানির ঘটনা ঘটলে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়াসহ সংশ্লিষ্ট পরিবারের দায় সরকারকে বহন করতে বলা হয়।

প্রসঙ্গত, আজ থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে কীভাবে ক্লাস নেয়া হবে, তার গাইডলাইন প্রকাশ করে ইতোমধ্যেই রুটিন তৈরির নির্দেশ দিয়েছে সরকার। কোভিড-১৯ অতিমারির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনলাইন ক্লাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ