Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগান যুদ্ধের মার্কিন ‘শেষ কফিন’ ঘরে ফিরল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১১:৩৯ এএম | আপডেট : ১২:০১ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২১

দীর্ঘ দুই দশকের যুদ্ধ শেষে আফগানিস্তানে নিহত মার্কিন সেনাবাহিনীর শেষ লাশের কফিন বাড়ি ফিরেছে।শনিবার মার্কিন নৌবাহিনীর মহিলা সার্জেন্ট জোহানি রোসারিওর নিজ শহর ম্যাসাচুসেটে তার মরদেহ পৌছ।

হোজানি রোসারিও তালেবান মার্কিন যুদ্ধের শেষ নিহতদের একজন। ৯/১১ হামলার ঠিক দুই দশক পর গত আগষ্টে শেষ মার্কিন সৈন্যবহর কাবুল ছেড়ে আসার সময় আইএসের বোমা হামলায় তিনি নিহত হন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোসারিও (২৫) আগষ্টের ২৬ তারিখে কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলায় নিহত ১৩ মার্কিন সেনার একজন।তিনি বিমানবন্দরের আবি গেটের চেকপোসে্ট কর্মরত ছিলেন। এমন সময় একজন আত্মঘাতী সেখানে বিষ্ফোরণ ঘটায়।ঘটনা স্থলে তালেবান সদস্যরাও নিহত হয়।এ হামলার চারদিন পর সর্বশেষ মার্কিন সেনাবহর আফগানিস্তান ত্যাগ করেন।

রোসারিওর মরদেহ তার লরেন্সের বাড়িতে পৌঁছলে সেখানে কয়েক শত মার্কিনী ভীর করে। কালো পোশাকধারী পুলিশ মোটরসাইকেল বহর তার সঙ্গে আসে। মার্কিন নৌ-বাহিনীর কিছু সদস্য শোক প্রকাশ করতে ইউনিফর্ম ছাড়া শেষ বিদায়ে হাজির হন।

৯/১১ কে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র পরিচালিত যুদ্ধে মোট ৭ হাজার ১শত মার্কিন সেনা নিহত হয়।এর মধ্যে গত দুই দশকে শুধু আফগানিস্তানেই তালেবানের হাতে নিহত হয় ২ হাজার ৫ শত জন। ব্রাউন ইউনিভার্সিটির ওয়াটসন ইনসি্টটিউটের তথ্য মতে এ যুদ্ধের খরচ ছিল প্রায় ৬ ট্রিলিয়ন ডলার।



 

Show all comments
  • মুহাম্মদ শফী ১২ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫৪ পিএম says : 0
    এই ছবিটিই তাদের পরাজয়ের উজ্জ্বল প্রমাণ।
    Total Reply(0) Reply
  • Aminul Haq ১২ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৪ পিএম says : 0
    যুদ্ধে কেউ জিতেনি! হেরেছে মানবতা, সবাই আক্র্নত
    Total Reply(0) Reply
  • হৃদয়ে অব্যক্ত যন্ত্রনা ১২ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৫ পিএম says : 0
    খালি ফিরলো নাকি??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ