Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাপানের সীমানায় সন্দেহজনক চায়নিজ সাবমেরিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৭ পিএম

জাপানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রোববার দক্ষিণ চীন সাগরে তাদের সীমানার খুবই নিকটবর্তী স্থানে সন্দেহজনক চায়নিজ সাবমেরিন দেখা গেছে। তিনি বিশ্বাস করেন দক্ষিণ আইল্যান্ড ঘেষে চায়না কোনও আশঙ্গাজনক কর্মকান্ড করে থাকতে পারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জাপানী নেভি শুক্রবার সকালে আমামি ওসিমা আইল্যান্ডের সন্নিকটে একটি সিলিং যুক্ত পাত্র দেখতে পায়। ওই এলাকাটি কাগোশিমার অঞ্চলের একটি পার্ট।মন্ত্রী দাবি করেন, একজন চায়নিজ আততায়ী খুবই কাছাকছি অবস্থান করছিলো।

টোকিও এলাকাটি নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে অভিযোগ করে আসছে।দেশটি বলছে চাইনিজ অনুপ্রবেশকারী জাহাজ বিতর্কিত এলাকাটিতে বারবার প্রবেশ করছে। দেশটি প্রতিনিয়ত ক্রোধের বশবর্তী হয়েই দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় প্রবেশ করছে। দক্ষিণ চীন সাগরে বিতর্কিত এলাকায় ওয়াশিংটন বেধে দেয়া ‘ফ্রিডম ও নেভিগেশন’ মানছে না চীন।

ভিয়েতনামে দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে যাওয়া জ্যেষ্ঠ চায়নিজ কূটনীতিক ওয়াং ই বলেন, জাপান এবং চীনের একতরফা দোষারোপ বন্ধ করা উচিত। দক্ষিণ চীন সাগর একটি জটিল ও বড় বিরোধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান-চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ