Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

স্বাধীন কাতালোনিয়ার দাবিতে স্পেনের বার্সেলোনায় লাখো মানুষের মিছিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ২:৫৫ পিএম

স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীন কাতালোনিয়া রাষ্ট্রের দাবিতে প্রায় আট লাখ মানুষ মিছিল করেছে বার্সেলোনাসহ কয়েকটি শহরে। এসময় তাদের স্লোগান দিতে, গান গাইতে এবং পতাকা দোলাতে দেখা গেছে। শনিবার (১১ সেপ্টেম্বর) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স, বিবিসি
এই মিছিলের আয়োজন করেছিল তৃণমূল অ্যাসেম্বেলা ন্যাশনাল কাতালানা (এএনসি)। ২০১৭ সালে আটকের পর ক্ষমা করে দেওয়া ৯ বিচ্ছিন্নতাবাদী কাতালানকে মুক্তি দেওয়ার পর এটাই সংগঠনটির প্রথম র‌্যালি।
মিছিলের বেশিরভাগ অংশগ্রহণকারীর মুখ ঢাকা ছিল। পুলিশ বলেছে, আনুমানিক এক লাখ আট হাজার মানুষ র‌্যালিতে ছিল। এএনসির দাবি, অংশগ্রহণকারী ছিল আট লাখের বেশি।
ক্ষমা পাওয়া সেই ৯ নেতার কয়েকজন শনিবারের এই র‌্যালিতে অংশ নিয়েছেন। ১৭১৪ সালের ১১ সেপ্টেম্বর কাতালোনিয়া দখল করে স্পেন। র‌্যালিতে সেই দিনের কথাও স্মরণ করা হয়েছে। সূত্র : রয়টার্স।
তবে এর আগে গত বছর এ দিনটিতে শুধু বার্সেলোনায়ই ১৪ লাখ মানুষ স্বাধীনতার পক্ষে মিছিল-সমাবেশ করেছিল। সেই তুলনায় এবার লোকসমাগম অর্ধেকেরও কম হয়েছে।
আলোচনার মাধ্যমে স্পেন থেকে আলাদা হয়ে যাওয়ার পক্ষে প্রচারণা চালানো হচ্ছে। ২০১৪ সালে কাতালোনিয়ার জাতীয়তাবাদীদের আয়োজনে বেসরকারি এক গণভোটে স্বাধীনতার পক্ষে অঞ্চলটির ৮০ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছিল। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ