Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে রাশিয়ার সহযোগিতা চায় বাংলাদেশ

পররাষ্ট্রন্ত্রীর সঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূতের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

মিয়ানমার থেকে বিতাড়িত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের রাখাইনে প্রত্যাবর্তনের বিষয়ে রাশিয়ার সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এই সহযোগিতা চান। গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে আসেন। এ সময় রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে রাশিয়ার সহযোগিতা চান পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।
ঢাকা ও মস্কোর বিশেষ সম্পর্কের প্রসঙ্গ উল্লেখ করে ড. এ কে আব্দুল মোমেন বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এবং যুদ্ধপরবর্তী দেশ গঠনে রাশিয়ার অবদান বাংলাদেশ কৃতজ্ঞচিত্তে স্মরণ করে। স্বাধীনতার পরপরই তৎকালীন সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্টের আমন্ত্রণে ১৯৭২ সালের মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়া সফর করেন। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সহায়তা করেছে রাশিয়া।
এ সময় পররাষ্ট্রমস্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাহায্যের জন্য রাশিয়ার সরকার এবং জনগণকে কৃতজ্ঞতা জানান। বাংলাদেশ-রাশিয়ার ক‚টনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে রাশিয়ার আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত। তিনি বলেন, সুবর্ণজয়ন্তী উপলক্ষে উভয় দেশই অনুষ্ঠানের আয়োজন করতে পারে।
২০২৩ সালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিত থাকার আশা ব্যক্ত করেন বাংলাদেশের পররাষ্ট্রন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ