Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

‘দুর্নীতি দমনে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে দুর্নীতির ঘটনা উদঘাটনে আধুনিক প্রযুক্তির ব্যবহার এখন সময়ের দাবি জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। গতকাল রোববার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘দুর্নীতি দমনে প্রযুক্তির প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ দাবি জানান।

মুনীর চৌধুরী বলেন, দুর্নীতি মানে শুধু আর্থিক লেনদেন নয়। পক্ষপাতমূলক আচরণ, ব্যক্তি স্বার্থে সিদ্ধান্ত গ্রহণ ইত্যাদিও দুর্নীতির সমতুল্য অপরাধ। নগদ অর্থের মাধ্যমে লেনদেন না করে ডিজিটাল সেবা পদ্ধতির মাধ্যমে সরকার দুর্নীতি বন্ধের প্রয়াস গ্রহণ করেছে। তবে প্রযুক্তি ব্যবহারকারী মানুষটি সৎ ও শুদ্ধ কিনা তার ওপর প্রযুক্তির সফলতা নির্ভর করছে। নতুবা সিস্টেম পরিবর্তন করে বা প্রযুক্তি ব্যবহার করেও দুর্নীতি দমন করা যাবে না। মানুষকে আল্লাহ অফুরন্ত কর্মশক্তি ও চিন্তাশক্তি দিয়েছেন, তা মানবকল্যাণে কাজে লাগানোই মানব জীবনের সার্থকতা।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মো. হাবিবুর রহমান, বিআইজিএম-এর বণিক গৌর সুন্দর, বাংলাদেশ বেতারের রওনক জাহান, মোহাম্মদ মহসীন মিয়া। অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টের পক্ষ থেকে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীরা জাদুঘরের গ্যালারি পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি দমন

৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ