Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তান নিয়ে ৭ দেশের গোয়েন্দা প্রধানদের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে চীন, রাশিয়াসহ মধ্য এশিয়ার আরো পাঁচটি দেশের গুপ্তচর প্রধানদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ। আগামী দিনে পাক-আফগান সম্পর্ক, অর্থনীতি ও নিরাপত্তা নিয়ে বৈঠকে আলোচনা সেরেছেন তারা। ভারতের কূটনৈতিক মহল শনিবারের বৈঠককে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। যদিও ওই বৈঠকে ভারতকে ডাকা হয়নি।

বৈঠকটি ডেকেছিলেন পাকিস্তানের আইএসআই-এর ডিজি ফায়েজ হামিদ। উপস্থিত ছিলেন চীন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গুপ্তচর সংস্থার প্রধানরা। গত সপ্তাহে এই দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়েছিল। কিন্তু সেখানে হাজির ছিলেন না রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। শনিবার ইসলামাবাদের বৈঠকে যোগ দিয়েছে রাশিয়াও। একেই গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে বর্ণনা করছেন পাকিস্তানের কূটনীতিকরা। শুক্রবার কাবুল থেকে ফিরেছেন ফায়েজ হামিদ। তারপর এই বৈঠক নিয়ে আলোচনা শুরু হয়েছে। জানা গেছে, বৈঠকে পাকিস্তান-আফগানিস্তান নিরাপত্তা, তালিবান নেতৃত্বের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে কথা হয়েছে।

সূত্রের খবর, বৈঠকে আইএসআই প্রধান মূলত পাকিস্তান ও আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। সেখানেই ঘুরেফিরে এসেছে তালেবান নেতৃত্বের সাথে আগামী দিনে কেমন সম্পর্ক রাখা হবে, তা নিয়ে বিভিন্ন দেশের বক্তব্য। বৈঠকে অর্থনীতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে। এর আগে আফগানিস্তানে তালেবান সরকার গঠনের অনুষ্ঠানে যাবে না বলে ঘোষণা করেছিল ভøাদিমির পুতিনের দেশ। শোনা যায়, ৯/১১-র বর্ষপূর্তির দিন যেন কাবুলে নতুন সরকার শপথ গ্রহণ না করে, সে জন্য তালেবানের উপর চাপও তৈরি করেছিল রাশিয়া। এই পরিস্থিতিতে ইসলামাবাদে আইএসআই প্রধানের ডাকে চীন, রাশিয়া, ইরানসহ মধ্য এশিয়ার দেশগুলোর গুপ্তচরদের প্রধানদের বৈঠকের আলাদা তাৎপর্য রয়েছে।

ইতিতোধ্যেই অর্ন্তর্বতীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। যার নেতৃত্বে মুহাম্মদ হাসান আখুন্দ। নতুন সরকারের শপথগ্রহণে ছয়টি দেশকে আমন্ত্রণ করেছিল তালেবান। তারা হলো- রাশিয়া, চীন, তুরস্ক, ইরান, পাকিস্তান ও কাতার। সূত্র : ডন, ট্রিবিউন।



 

Show all comments
  • Mohammed Basir ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:০৩ এএম says : 0
    মনে হয় এই বৈঠকের পর ভারত সরকারের ঘুম হারাম হয়ে গেছে।। যদি পাকিস্তান তাদের জনগনকে সঠিক ভাবে নিয়ন্ত্রণ করতে পারে তাহলে সাউথ এশিয়ায় ওরা হবে সবচেয়ে ক্ষমতাধর, ওদের সবচেয়েবড় সমস্যা হল সরকারের চেয়ে বেশি ক্ষমতা জনগনের হাতে, আজ খাইবার প্রদেশের এক ক্লাইন্ট আসছিল ও বলে ওদের এখানে বাচ্চাদের হাতে AK47 থাকে আর যাদের কাছে পয়সা আছে তাদের প্রত্যেকেই রকেটলঞ্চার রাখে।।
    Total Reply(0) Reply
  • Nur Mostafa Sumon ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:০৪ এএম says : 0
    অামরা এই বৈঠক মানিনা,, কারন বৈঠকে ভারত ও বাংলাদেশের গোয়েন্দা প্রধানরা নেই।
    Total Reply(0) Reply
  • Bashir Mahmud ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:০৫ এএম says : 0
    পাকিস্তান এক দিন বিশ্বের পরাশক্তি হিসাবে উপনিত হবে হয়তো বা একটু সময় লাগবে।যে যাই বলুক,দক্ষিণ এশিয়ার রাজনৈতিক এবং কুটনৈতিক নিয়ন্ত্রক পাকিস্তানই।তুর্কি সাথে পাকিস্তানের ভালো সম্পর্ক,চীনের সাথে পাকিস্তানের ভালো সম্পর্ক ,ইরানের সাথে পাকিস্তানের ভালো সম্পর্ক,সৌদির সাথে ভালো সম্পর্ক,রাশিয়ার সাথে ভালো সম্পর্ক ,ব্রিটিশ এর সাথে ভালো সম্পর্ক ইত্যাদি বলে যে পাকিস্তান ভারতের আগেই পরাশক্তি হবে আশা করি।।
    Total Reply(0) Reply
  • Kabita Khan ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:০৫ এএম says : 0
    এই খবর ভারত শুনলে হাড এটাক হবে।
    Total Reply(0) Reply
  • Nazera Zahir Chowdhury ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:০৫ এএম says : 0
    মোদী গংদের ঘুম হারাম হয়ে গেছে তাতে
    Total Reply(0) Reply
  • Mohammad Harun ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:০৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন