Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

কানাডায় আওয়ামীলীগের এমপি শিমুলের স্ত্রীর বাড়ি

তথ্য জানতে চাইলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসন থেকে নির্বাচিত সরকারদলীয় এমপি শফিকুল ইসলাম শিমুলের স্ত্রী শামীমা সুলতানা জান্নাতীর নামে কানাডায় বাড়ি কেনার বিষয়ে যাবতীয় তথ্য জানতে চেয়েছেন হাইকোর্ট।
গতকাল রোববার দ্বৈত নাগরিক ও দ্বৈত পাসপোর্টধারীদের নিয়ে এক মামলার শুনানির সময় বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ তথ্য জানতে চান।
গতকাল সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি বলেন, দ্বৈত নাগরিক ও দ্বৈত পাসপোর্টধারীদের তালিকা থেকে নাটোরের এমপি শফিকুল ইসলাম শিমুল ও তার স্ত্রী শামীমা সুলতানা জান্নাতীর নাম বাদ পড়ায় তাদের নাম অন্তর্ভুক্ত করতে হাইকোর্টে আবেদন করা হয়। এ বিষয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে নাটোরের সানরাইজ সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মো. রেজাউল চৌধুরী হাইকোর্টে পক্ষভুক্ত হওয়ার আবেদন করেন।
গতকাল আদালত আবেদন নিষ্পত্তি করে তার কাছে নাটোরের এমপি শফিকুল ইসলাম শিমুলের স্ত্রীর নামে কানাডায় বাড়ি কেনার বিষয়ে সুনির্দিষ্ট তথ্য থাকলে তা নিজে হলফ করে হাইকোর্ট, দুদক ও সরকারপক্ষকে জানাতে আদেশ দিয়েছেন।
‘স্ত্রীর নামে কানাডায় বাড়ি কিনেছেন এমপি শিমুল’ শিরোনামে প্রকাশিত একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে বলা হয়, কানাডার টরন্টো থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরত্বের নিরিবিলি শহর স্কারবোরো। শহরটির হেয়ারউড সড়কের ৭৩ নম্বর বাড়িটির মালিক একজন বাংলাদেশী। নাম শামীমা সুলতানা জান্নাতী। গত বছরের শুরুর দিকে প্রায় দুই মিলিয়ন কানাডিয়ান ডলার খরচ করে ডুপ্লেক্স ওই বাড়িটি কেনেন তিনি। বাংলাদেশি পাসপোর্ট অনুযায়ী তার পেশা 'গৃহবধূ' হলেও শামীমা কোনো সাধারণ নারী নন, নাটোরের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের স্ত্রী তিনি।
প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, টরন্টোর ল্যান্ড রেজিস্ট্রি অফিসের দলিল বলছে, ২০২০ সালের ১০ জানুয়ারি পাঁচ রুম, পাঁচ বাথ এবং তিনটি পার্কিংসহ ওই বাড়িটির মালিকানা বদল হয়। সঞ্চিত এবং সুধীর মদন নামের দুই ব্যক্তির কাছ থেকে ১৪ লাখ ৫৬ হাজার কানাডিয়ান ডলারে বাড়িটি কেনেন শামীমা সুলতানা জান্নাতী। ওই দিনই ২ লাখ ৭০ হাজার ডলার ট্যাক্সও পরিশোধ করেন তিনি। সব মিলিয়ে বনেদি বাড়িটি কিনতে তার খরচ হয় পায় সাড়ে ১২ কোটি টাকা।
এমপি শফিকুল ইসলাম শিমুল এবং তার স্ত্রী শামীমা সুলতানা জান্নাতীর সব সম্পদের বিবরণসহ ঘোষণা আছে দশম এবং একাদশ সংসদ নির্বাচনের হলফনামায়। সেই হলফনামা বিশ্নেষণে দেখা যায়, ২০১৩ সালের নির্বাচনে এমপি শিমুল উল্লেখ করেছেন, নগদ ১১ লাখ টাকাসহ তার এবং গৃহবধূ স্ত্রীর নামে সাকুল্যে ৫১ লাখ ৩৭ হাজার টাকার সম্পদ রয়েছে। আর ২০১৮ সালের বিবরণীতে দু'জনের সম্পদের মূল্য দেখানো হয় ৬ কোটি ৫৬ লাখ টাকা। মাত্র পাঁচ বছরে সম্পদ বৃদ্ধির এই হার অন্তত ১৩ গুণ!
সরকারি খাতায় ব্যক্তিগত আয়-ব্যয়ের হিসাবে শামীমার সম্পদের এমন ঊর্ধ্বগতির সুনির্দিষ্ট কোনো ব্যাখ্যা যেমন নেই, তেমনি মোট সম্পদের প্রায় দ্বিগুণ মূল্যে কেনা কানাডার বাড়িটিরও কোনো উল্লেখ কোথাও নেই-মর্মে উল্লেখ করা হয় প্রতিবেদনে।



 

Show all comments
  • Khairul Bashar ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:১৫ এএম says : 0
    শিমুল আগে বিএনপি করতো, বলে ছাড় পেয়ে যাবে
    Total Reply(0) Reply
  • Shafikul Islam ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:১৫ এএম says : 0
    নৌকা মার্কায় ভোট দিন বেগম পাড়া বাড়ি ক্রয় করেন
    Total Reply(0) Reply
  • Suyeb Ahmed ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:১৪ এএম says : 0
    ভালোভাবে খোঁজ নিলে অনেক এমপি মন্ত্রীর বউ'র নামে কানাডায় বাড়ি কেনার তথ্য বেরিয়ে আসবে।
    Total Reply(0) Reply
  • Md Sourov ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:১৪ এএম says : 0
    বাঙালির ঘরে ভাত নাই,, মন্ত্রী বলে টাকা রাখার জায়গা নাই। হায় রে বাঙালি।। এমন মন্ত্রী যুগের পর যুগ বাংলাদেশে থাকা দরকার তাহলে বাঙালি আরও অনেক কিছু দেখতে পাবে এই রকম মন্ত্রীর মাধ্যমে।
    Total Reply(0) Reply
  • Yeasin Rafat ১৩ সেপ্টেম্বর, ২০২১, ২:১৫ এএম says : 0
    এইটা কোন কথা ভাই একজন এমপি উনি জনগণের টাকায় কানাডাতে একটা বাড়ি করতে পারবেনা এটা কোন কথা চুরি কি মানুষ অভাবে করে যার যার স্বভাবে করে উনিত আর চুরি করেনি টাকা খরচ করে এমপি হয়েছে ব্যবসা করলে তো মানুষ লাভের জন্যই করে ওই দুই একটু জনগণের টাকা বেশি খেয়ে ফেলেছে এগুলা কোন ব্যাপার না। রাতের বেলা ভোট কে দেয় সেটারই খবর পাওয়া যায় না আর কানাডায় একটা বাড়ি করেছে সেটার খবর পাওয়া যাবে কি করে ভাবলেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ