Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সপ্তাহান্তে একাধিক দূরপাল্লার মিসাইল পরীক্ষা উত্তর কোরিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১১:০১ এএম

সপ্তাহান্তে একাধিক দূরপাল্লার মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। আজ সোমবার সকালে উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, সপ্তাহান্তে একাধিক দূরপাল্লার মিসাইল পরীক্ষা সফল হয়েছে। ১৫০০ কিলোমিটার পর্যন্ত নির্দিষ্ট টার্গেট ধ্বংস করতে পারে ওই মিসাইল। সফল পরীক্ষার পরে মিসাইলগুলি সমুদ্রে গিয়ে পড়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম। অ্যামেরিকার আশঙ্কা, মিসাইলগুলি পরমাণু পরীক্ষার অংশ হতে পারে।

গত কয়েকমাস ধরেই দেশের সামরিক শক্তি আরো শক্তিশালীর বিষয়ে জোর দিচ্ছেন কিম জং উন। কিছুদিন আগে তিনি জানিয়েছিলেন, দেশের বিজ্ঞানীরা একাধিক ব্যালেস্টিক মিসাইল তৈরি করেছে। যা উত্তর কোরিয়ার সামরিক শক্তি অনেকটা বৃদ্ধি করেছে। এরপরেই গত মার্চ মাসে একটি কম পাল্লার ব্যলেস্টিক মিসাইলের পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। যার জেরে যুক্তরাষ্ট্র আরো কিছু নতুন নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটির উপর। এবার একাধিক দূরপাল্লার মিসাইলের পরীক্ষা হলো।
এদিকে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা জানিয়েছেন, উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কোন এলাকায় তারা এই পরীক্ষা করেছে, তা এখনো স্পষ্ট নয়। মিসাইলের শক্তি কতটা, তার সঙ্গে পরমাণু শক্তির যোগ আছে কি না, সমস্ত কিছুই খতিয়ে দেখা হচ্ছে। বস্তুত, এখনো পর্যন্ত দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা বিভাগ এ বিষয়ে কোনো কিছু সংবাদমাধ্যমকে বলতে চায়নি। তারা কেবল জানিয়েছে, মার্কিন গোয়েন্দাদের সঙ্গে একযোগে কাজ করছে তারা। সূত্র : দি ন্যাশন থাইল্যান্ড



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ