Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

চীনে আঘাত হেনেছে টাইফুন চ্যানথু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:২২ পিএম

চীনে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন ‘চ্যানথু’। ক্ষয়ক্ষতি এড়াতে দেশটির সাংহাই শহর এবং আশপাশের এলাকাগুলোর স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি স্থগিত করা হয়েছে উড়োজাহাজ, পাতালরেল ও ট্রেন চলাচল। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়েছে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটারের বেশি বলে জানিয়েছে সাংহাই শহর কর্তৃপক্ষ। একই সঙ্গে উপকূল এলাকাগুলোতে ভারী বৃষ্টিপাত ও ঝোড়ো বাতাস অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।
চীনের আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির জিয়াংসু ও ঝেজিয়াং প্রদেশ এবং সাংহাইয়ের কিছু এলাকায় ২৫০ থেকে ২৮০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে।
চীনের বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, চ্যানথুর জেরে সাংহাইয়ের কাছেই ঝেজিয়াং প্রদেশে রোববার সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। প্রদেশটির কিছু শহরে রেল সেবা ও ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে। স্কুলগুলো আপাতত না খোলার নির্দেশ দেওয়া হয়েছে। বন্যাসতর্কতা জারি করা হয়েছে ঝেজিয়াংয়ের নয়টি জেলায়।
এদিকে সাংহাইয়ের পুডং আন্তর্জাতিক বিমানবন্দরের সব ফ্লাইট আজ সোমবার বেলা ১১টা থেকে স্থগিত ঘোষণা করা হয়েছে। বেলা তিনটা থেকে শহরটির হংকিয়াও বিমানবন্দরের উড়োজাহাজ চলাচলও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে বন্ধ রাখা হয়েছে সাংহাই শহরের পাতালরেল সেবা। সোমবার ও আগামীকাল মঙ্গলবার দর্শনার্থীদের জন্য বন্ধ থাকবে পার্ক ও পর্যটনকেন্দ্র। সূত্র : রয়টার্স, সিনহুয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ