Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহী মেডিকেল কলেজে সশরীরে ক্লাস শুরু, মুখরিত ক্যাম্পাস

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৮ পিএম

সোমবার থেকে রাজশাহী মেডিকেল কলেজে শুরু হয়েছে সশরীরে ক্লাস। প্রথম দিনে এমবিবিএস ও ডেন্টালের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের পাঠদান শুরু হয়। পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সময়ে অন্যান্য বর্ষের সকল ক্লাস চালু হবে।

কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, এমবিবিএস কোর্সে ১১ শত এবং বিডিএস কোর্সে ৩ শত শিক্ষার্থী রয়েছেন। তাদের আমরা একসাথে ক্লাসে ডুকাচ্ছি না। একটি গ্রুপে ১৫০ জন ক্লাস করছে। আবার আরেক ব্যাচ আরেকদিন ক্লাস করছে। যাতে করে স্বাস্থ্যবিধির বিষয়ে কোন সমস্যা না হয়। এতে করে সামাজিক দূরত্বের বিষয়টি নিশ্চিত হওয়া যাচ্ছে। প্রতিটি ব্যাচের শিক্ষার্থীদের ২ শিফটে ক্লাস হচ্ছে ৪৫ মিনিট ক্লাস করানো হবে। একটি করে ক্লাস শেষে হলে কক্ষে ১৫ মিনিট জীবাণুমুক্ত করা হচ্ছে। সকলের মুখে মাস্ক পড়া আছে। সঠিক ভাবে স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস শুরু হয়েছে।

এদিকে শিক্ষার্থীদের হোস্টেলেও স্বাস্থ্যবিধি মানতে একটি টিম কাজ করছে। শিক্ষকরা জানাচ্ছেন এভাবে ক্লাস করতে পারলে অন্যান্য বর্ষের সকল ক্লাসও চালু করা সম্ভব হবে। সরাসরি ক্লাসও হবে আবার অনলাইনেও ক্লাসের সুবিধা রয়েছে। প্যাকটিক্যাল যাদের মিস হয়েছে তাদের জন্য অনেক সুবিধা হয়েছে।
ক্লাস শুরুর আগে মেডিকেল কলেজের সকল ভবনের রুম গুলো পরিস্কার পরিচ্ছনতায় কাজ শেষ হয়েছে। এখন বিভিন্ন জায়গায় ব্লিাচিং পাউডার ছিটানো, হ্যান্ড স্যনিটাইজ করা হচ্ছে নিয়মিত। এদিকে ক্লাস খোলায় দারুণ উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। প্রথম দিনে তাদের ফুলেল শুভেচ্ছায় বরণ করেছে কর্তৃপক্ষ। স্থাস্থ্যবিধি মানতে ছিল কড়াকড়ি। শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি ছিল প্রায় শতভাগ।
দীর্ঘদিন বন্ধ থাকার পর রাজশাহীতে অন্যান্য সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটসহ শিক্ষার্থীরা স্বশরীরে ক্লাস করছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ