Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

মুগাবেকে ঘুষ
ইনকিলাব ডেস্ক : বিবিসি প্যানোরোমার এক অনুসন্ধানে দেখা গেছে যুক্তরাজ্যের অন্যতম বড় কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি) জিম্বাবুয়ের সাবেক নেতা রবার্ট মুগাবেকে ঘুষ দেয়। বিবিসির হাতে আসা নথিপত্রে দেখা গেছে ২০১৩ সালে মুগাবের জানু পিএফ পার্টিকে তিন থেকে পাঁচ লাখ ডলার ঘুষ দেওয়ার আলোচনায় যুক্ত ছিলো বিএটি। এছাড়া প্রতিদ্বদ্বিী কোম্পানির ক্ষতি সাধনে কোম্পানিটি দক্ষিণ আফ্রিকায় ঘুষ দেওয়ার পাশাপাশি অবৈধ নজরদারিতেও যুক্ত ছিলো। তবে বিএটি দাবি করেছে তারা কর্পোরেট আচরণের সর্বোচ্চ মানের প্রতি প্রতিশ্রুতিশীল। ৩৭ বছর দক্ষিণ আফ্রিকা শাসন করেছেন রবার্ট মুগাবে। বিবিসি।


স্বাভাবিক হচ্ছে
ইনকিলাব ডেস্ক : করোনা মহামারিতে দীর্ঘ লকডাউনের পর বিধিনিষেধ শিথিল হওয়ায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে শুরু করছে কুয়েতের জনজীবন। জমে উঠতে শুরু করেছে ব্যবসা-বাণিজ্য। বেচাবিক্রি বাড়ায় লোকসান কাটিয়ে আবারও চাঙা হচ্ছে দেশটির অর্থনীতি। এতে স্বস্তির নিশ্বাস ফেলছেন প্রবাসী ব্যবসায়ীরা। করোনা সংক্রমণ কমতে শুরু শুরু করায় কুয়েতে আবার ধীরে ধীরে ফিরে আসতে শুরু করছে স্বাভাবিক জীবনযাপন। বিধিনিষেধ তুলে নেওয়ায় খুলতে শুরু করেছে দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান। বাড়ছে কর্মচঞ্চল। বিধিনিষেধ না থাকায় দোকান-পাটগুলোতে বাড়ছে ক্রেতাদের ভিড়। আরব টাইমস।


নারীর কথায়
ইনকিলাব ডেস্ক : সাপ দেখে কে না ভয় পায়। কিন্তু তামিল এক নারীর ক্ষেত্রে ঘটল উল্টোটা। বাসার গেটে গোখরা সাপ দেখেও তিনি বিচলিত হলেন না। বরং শান্ত গলায় সাপটিকে তার বাসায় ফিরে যেতে বলেন। সেই সাথে তিনি সাপটিকে ডিম ও দুধ খাওয়ানোরও প্রতিশ্রুতি দেন। এরপর সাপটিও ধীরে ধীরে বাড়ির বাইরে চলে যায়। সম্প্রতি এরকম একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, গেটের সামনে রয়েছে একটি বিষধর সাপ। তা দেখে বাড়ির গৃহকর্ত্রী গাছের ডাল জাতীয় কিছু নিয়ে এসে সাপটিকে চলে যেতে বলেন। ইন্ডিয়ান এক্সপ্রেস।


বজ্রপাতে নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের খাইবার পাখতুন প্রদেশের তরঘার জেলায় বজ্রপাতে দুটি বাড়ির দেয়াল ধসে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। এঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও দুইজন। রবিবারের এই দুর্ঘটনায় নিহত বেশিরভাগই নারী ও শিশু বলে জানা গেছে। শনিবার রাত থেকেই টানা বৃষ্টিপাতের কারণে বেশ কয়েকটি ভ‚মিধসে অঞ্চলটির বেশিরভাগ সড়কই বন্ধ রয়েছে বলে জানিয়েছেন জেলার ডেপুটিকমিশনার মোহাম্মদ ফাওয়াদ। আকস্মিক বন্যায় বেশিরভাগ লাশই ভেসে গেছে। পরে সেগুলো উদ্ধার করা হয়। দ্য ডন।


অনুপ্রাণিত হবে
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো বাহিনীর অগোছালো প্রত্যাহারের ফলে জঙ্গিরা অনুপ্রাণিত হবে বলে মনে করছেন সিআইএ’র সাবেক পরিচালক মাইকেল মোরেল। এখবর দিয়েছে ডেইলি হান্ট। তিনি বলেছেন, তালেবান বলছে, আমরা শুধু যুক্তরাষ্ট্রকে পরাজিত করিনি, আমরা ন্যাটোকে পরাজিত করেছি। আমরা বিশ্বের সর্বশ্রেষ্ঠ সামরিক শক্তিকে পরাজিত করেছি। তাই একটা উৎসব চলছে। গত রবিবারে ইউএস সেনাবাহিনীর জেনারেল মার্ক মিলি বলেছেন, তালেবানদের সামনে আফগান সেনাবাহিনী অনেক দ্রুত ভেঙে পড়েছে। ভবিষ্যতে সেখানে গৃহযুদ্ধ হওয়ার সম্ভাবনা আছে। ডেইলি হান্ট।


জরুরি অবতরণকালে
ইনকিলাব ডেস্ক : জরুরি অবতরণের সময় রাশিয়ার একটি ছোট যাত্রীবাহী বিমানের চার যাত্রী নিহত হয়েছেন। রোববার দেশটির সাইবেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটি দেখা দিলে একটি জঙ্গলে জরুরি অবতণের সময় এই ঘটনা ঘটে। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। বিমানটিতে ১৪ জন যাত্রী এবং ২ জন ক্রু ছিলেন। বিমানের জরুরি অবতরণ ও নিহতের ঘটনাটি নিশ্চিত করেছে রাশিয়ার জরুরি বিষয়ক মন্ত্রণালয়ও। রাশিয়ার তদন্তকারী সংস্থা জানিয়েছে, রোববার দেশটির ইরকুতস্ক শহর থেকে উড্ডয়ন করে এল-৪১০ মডেলের ওই বিমানটি। তবে গন্তব্যে পৌঁছানোর মাত্র চার কিলোমিটার (২.৫ মাইল) আগে কাজাচিনকোয়ে গ্রামে জরুরি অবতরণ করে। রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া প্রাথমিক তথ্য অনুযায়ী, উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটি দেখা দিলে সাথে সাথেই জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন ক্রুরা। অবতরণের আগে বিমানের ক্রু একথা জানিয়েছিলেন বলেও উল্লেখ করেছে বার্তাসংস্থাটি। অবতরণের পর ১১ জন ব্যক্তি এয়ারক্রাফটের ভেতরে আটকা পড়েছিলেন বলেও বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানানো হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ