Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সুন্দরবনে বাঘের আক্রমণে আহত হরিণ লোকালয়ে

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

সুন্দরবনে বাঘের আক্রমণের শিকার হওয়া একটি মায়া হরিণ লোকালয় থেকে উদ্ধার করছে বন বিভাগ। গতকাল সোমবার সকালে বন সংলগ্ন ঘাগড়ামারী লোকালয় থেকে বন বিভাগ, ভিটিআরটি ও স্থানীয় জনগনের সহযোগিতায় আহত হরিণটিকে উদ্ধার করা হয়।

বনরক্ষীরা নিবিড় পর্যবেক্ষণ ও প্রাথমিক চিকিৎসা শেষে হরিণটিকে আবার বনে অবমুক্ত করে। জানা যায়, আহত হরিণটি ঢাংমারীর ঘাগড়ামারী এলাকায় এক বাড়ির পাশের বাগানে যন্ত্রণায় কাতরাচ্ছিল। এসময় স্থানীয়রা একটি গাছের পাশে হরিণটি দেখে বন্যপ্রানী সংরক্ষণ ও উদ্ধার কাজে সহায়তাকারী ওয়াইল্ডটিমের সদস্যদের খবর দেয়। সকাল সাড়ে ১০টার দিকে সেখান থেকে হরিণটিকে উদ্ধার করে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র ফরেষ্ট অফিসে নিয়ে আসে স্টেশন কর্মকর্তাসহ বনরক্ষীরা।
ফরেষ্ট অফিসে উদ্ধারকৃত আহত হরিণটিকে প্রাথমিক চিকিৎসা দেয় পূর্ব সুন্দরবনের ঢাংমারী ও করমজল বন্যপ্রানী বিশেষজ্ঞ কয়েকজন বনরক্ষী। দুপুর ১২টার দিকে উদ্ধারকৃত হরিণটিকে করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের বনে অবমুক্ত করা হয়।
এর আগেও বেশ কয়েকটি হরিণ বাঘের আক্রমন থেকে ছুটে এসে লোকালয় আশ্রয় নিলে সেগুলোকেও প্রাথমিক চিকিৎসা দিয়ে বনে অবমুক্ত করা হয়েছে বলে জানান করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের প্রাণী বিষেশজ্ঞ হাওলাদার আজাদ কবির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন


আরও
আরও পড়ুন