Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খোলা সম্ভব হয়নি ৩০টি বিদ্যালয়

স্কুলে বন্যার পানি

ফরিদপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ফরিদপুরের ১২টি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে পানি এবং ১৮টি বিদ্যালয়ের মাঠ এখনো বন্যার পানিতে নিমজ্জিত। এদিকে সরকার প্রায় আঠারো মাস পর ১২ সেপ্টেম্বর একযোগে সারাদেশের স্কুল-কলেজ খুলে দিয়েছে কিন্তু বন্যার পানির কারণে ফরিদপুর জেলার ৩০টি প্রাথমিক বিদ্যালয় এখনো খেলা সম্ভব হয়নি। এতে ওই এলাকার শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা চরম শঙ্কায় আছে।
জানা গেছে, চরভদ্রাসন উপজেলার মোট ১৭টি বিদ্যালয়ে বন্যার পানি নিমজ্জিত। এর মধ্যে সাতটি বিদ্যালয়ের ভেতরে এবং বাকি ১০টি বিদ্যালয়ের মাঠে এখনো পানি। এছাড়া সদরপুর উপজেলায় ১২টি বিদ্যালয়ে এবং ফরিদপুর সদরে একটি বিদ্যালয়ে বন্যার পানি ঢুকেছে। এই ৩০টি প্রাথমিক বিদ্যালয়ের ভিতরে এবং মাঠে পানি থাকার কারণে পাঠদানের একবারেই অনুপযোগী হয়ে গেছে। তবে গতকাল থেকে পানি কিছুটা কমতে শুরু করছে বলে জানা গেছে।
সদরপুর উপজেলার শিক্ষা কর্মকর্তা আব্দুল মালেক মিয়া ইনকিলাবকে বলেন, সদরপুর উপজেলার ১২টি প্রাথমিক বিদ্যালয়ে বন্যার পানি উঠেছে। এর মধ্যে চারটি প্রাথমিক বিদ্যালয়ে কক্ষের ভেতরে পানি ঢুকেছে। বাকি ৮টি বিদ্যালয়ের মাঠে এখনো পানি।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদুল ইসলাম ইনকিলাবকে বলেন, ফরিদপুরে তিনটি উপজেলার বিভিন্ন স্কুল বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি স্কুলের কক্ষে পানি ঢুকেছে। তবে পদ্মা নদীর পানি কমতে শুরু করেছে। আশা করছি স্কুলগুলো দ্রুতই পাঠদান উপযোগী করা যাবে।
ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা ইনকিলাবকে বলেন, গোয়ালন্দ পয়েন্টে পদ্মা নদীর পানি বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির প্রবণতা কমেছে। আশা করছি আগামী কয়েকদিনের মধ্যে পানি বিপৎসীমার নিচে চলে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩০টি বিদ্যালয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ