Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সরকারি-বেসরকারি হাসপাতালের তালিকা চাইলেন হাইকোর্ট

জরুরি চিকিৎসাসেবা প্রদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

জরুরি চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাচ্ছে এমন সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের তালিকা চেয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে এসব হাসপাতাল ও ক্লিনিকগুলোর জরুরি স্বাস্থ্যসেবা বিভাগের বর্তমান অবস্থা বা চিত্রসহ বিস্তারিত তথ্য দিতে বলা হয়েছে। আগামী ৩ মাসের মধ্যে এ তালিকা দাখিল করতে বলা হয়েছে। পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে আগামী বছর ১৮ জানুয়ারি।
গতকাল সোমবার বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি এস এম মনিরুজ্জামানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। তালিকা চাওয়ার পাশাপাশি অসুস্থ ব্যক্তিদের জরুরি চিকিৎসাসেবা দিতে কোনো হাসপাতাল সম্মতি কেন দেবে নাÑ এই মর্মে রুল জারি করা হয়েছে।
আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম, ব্যারিস্টার শারমিন আক্তার এবং অ্যাডভোকেট খন্দকার নীলিমা ইয়াসমিন।
আদেশের বিষয়ে ব্যারিস্টার রাশনা ইমাম বলেন, এ আদেশের ফলে হাসপাতাল কর্তৃপক্ষ মুমূর্ষু রোগীকে জরুরি চিকিৎসাসেবা প্রদানে বাধ্য থাকবে।
প্রসঙ্গত : ২০১৮ সালে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাবকালীন চিকিৎসাসেবা না পাওয়ায় বেশকিছু প্রতিবেদন প্রকাশ করা হয়। এসব প্রতিবেদন সংযুক্ত করে বাংলাদেশে জরুরি স্বাস্থ্যসেবা প্রদান-সংক্রান্ত একটি নির্ভরযোগ্য ও সর্বজনস্বীকৃত আইনি অবকাঠামো উন্নয়নে বিচার বিভাগীয় হস্তক্ষেপ চেয়ে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এবং একাডেমি অব ল অ্যান্ড পলিসি (আলাপ) রিট করে। ওই রিটের ধারাবাহিকতায় আদালত সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর একটি তালিকা, জরুরি চিকিৎসাসেবা বিভাগ বিদ্যমান রয়েছে, এমন হাসপাতাল ও ক্লিনিকগুলোর একটি পৃথক তালিকা এবং ওইসব হাসপাতাল ও ক্লিনিকগুলোর জরুরি স্বাস্থ্যসেবা বিভাগের বর্তমান অবস্থার বিস্তারিত বিবরণসহ একটি তালিকা দাখিল করতে বলেছেন।
এছাড়া দেশে বিদ্যমান সব সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলো প্রয়োজন বিশেষে যেকোনো অসুস্থ ব্যক্তিকে জরুরি স্বাস্থ্যসেবা দিতে অসম্মতি প্রকাশ করা কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ এই মর্মে রুল জারি করেন। কোনো বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে নতুন লাইসেন্স ইস্যু করার সময় এবং বিদ্যমান রেজিস্টার্ড হাসপাতাল বা ক্লিনিকগুলোর লাইসেন্স নবায়ন করার সময় বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকগুলো জরুরি স্বাস্থ্যসেবা প্রদান বিভাগ আবশ্যিকভাবে বিদ্যমান থাকতে হবে, এমন শর্ত যুক্ত করে দিতে কেন নির্দেশনা দেয়া হবে নাÑ রুলে তাও জানতে চাওয়া হয়। স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) প্রেসিডেন্ট, বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনকে রুলের জবাব দিতে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ