Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

পতনের একদিন পরেই স্বস্তি পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পতনের একদিন পর কিছুটা স্বস্তির মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল লেনদেন শুরু হয় ব্যাংক-বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে। ফলে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত লেনদেন হয় সূচকের নিন্মমুখী প্রবণতায়। তবে এরপর থেকে ব্যাংক, প্রকৌশল এবং বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচক বাড়তে শুরু করে। সূচক বাড়ায় বিনিয়োগকারীদের মধ্যে দরপতনের শঙ্কা কাটতে শুরু করে। তাতে দুপুর ১২টা থেকে সোয়া ১টা অর্থাৎ সোয়া এক ঘণ্টা লেনদেন হয় সূচকের উত্থানের মধ্য দিয়ে। দিনের বাকি সময়ও লেনদেন হয় একই প্রবণতায়। ফলে দিন শেষে উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৭৬টি প্রতিষ্ঠানের ৪৫ কোটি ৫৩ লাখ ৪৬ হাজার ১৫৫টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৮৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে সাত হাজার ২১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক দুই পয়েন্ট বেড়ে এক হাজার ৫৭৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক দুই পয়েন্ট কমে দুই হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করছে।

তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে দুই হাজার ৪০ কোটি ৫৩ লাখ ৪১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৭০৮ কোটি ৪০ লাখ ৪১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে। গতকাল ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মা, তৃতীয় স্থানে ছিল ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট শেয়ার। এরপর যথাক্রমে ছিল এনআরবিসিব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড, লঙ্কাবাংলা ফাইন্যান্স, লিন্ডে বিডি, সাইফ পাওয়ার, স্কয়ার ফার্মা এবং ডমিনেজ স্টিল লিমিটেড।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৫ পয়েন্ট বেড়ে ২১ হাজার ২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৪টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৪৩ লাখ ৪৯ হাজার ৫৭০ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১১৪ কোটি ২৬ লাখ ৭৭ হাজার ১৯৫ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বস্তি পুঁজিবাজারে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ