Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবল জোয়ারে উত্তাল উপকূল

কেটে যাচ্ছে গভীর নিম্নচাপ : বৃষ্টিপাত সত্ত্বেও অসহ্য ভ্যাপসা গরম অব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

গভীর নিম্নচাপটি আরো পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ভারতের ছত্রিশগড় এলাকা দিয়ে ক্রমেই দুর্বল হয়ে কেটে যাচ্ছে। বন্দরে সতর্ক সঙ্কেত তুলে নেয়া হলেও দমকা হাওয়ার সঙ্গে সাগর-উপকূলভাগ উত্তাল রয়েছে। অস্বাভাবিক জোয়ারে প্লাবিত হচ্ছে উপকূলের চর-দ্বীপাঞ্চল। এদিকে দুর্বল হয়ে পড়া পশ্চিমা গভীর নিম্নচাপ এবং সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় মংলায় ৮৬ মিলিমিটার।
কমবেশি বৃষ্টিপাত সত্ত্বেও গতকাল দেশের অনেক জেলায় অসহ্য ভ্যাপসা গরম পড়েছে। এ সময়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৫.৬ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় গেল ২৪ ঘণ্টায় ১১ মি.মি. বৃষ্টিপাত হয়। তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩১.৮ এবং সর্বনিম্ন ২৬.৭ ডিগ্রি সে.। এদিকে বাতাসে অস্বাভাবিক বেশি হারে জলীয়বাষ্প থাকায় গরমের সাথে ঘামে নাকাল হচ্ছেন বিশেষত কর্মজীবী মানুষজন। গতকাল সন্ধ্যায় ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৯২ শতাংশ। আবহাওয়া বিভাগ জানায়, আজ বুধবার সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং অন্যান্য বিভাগের কিছু কিছু বা দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টা শেষে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্তমানে মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
ভারতের উড়িষ্যা-ঝাড়খণ্ড ও সংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ক্রমেই দুর্বল হয়ে ছত্রিশগড় এলাকা দিয়ে কেটে যাচ্ছে। সাগর-উপকূলে ঝড়ো হাওয়া এবং জলোচ্ছ্বাসের আশঙ্কাও কেটে গেছে। তবে সাগর-উপকূলভাগ প্রবল জোয়ারে উত্তাল। চট্টগ্রামসহ সমুদ্র বন্দরসমূহে সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে ও গভীর সমুদ্রে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২৬ সেপ্টেম্বর, ২০২১
১৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ