Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বকাপ সেরে নভেম্বরেই বাংলাদেশে আসছে পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনাকাল পেরিয়ে বেশ ব্যস্ত সূচিই পার করেছে বাংলাদেশ ক্রিকেট দল। আপাতত কিছুটা বিশ্রাম মিলেছে সাকিব-মাহমুদউল্লাহদের। তবে পরিবারের বন্ধন ছেড়ে খুব শিগগীরই ফিরতে হবে মাঠে। সামনেই যে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ১৭ অক্টোবর শুরু হয়ে শেষ হবে ১৪ নভেম্বর। আসরের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হবে ওমানে। এরপর সুপার টুয়েলভ রাউন্ড অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে। এর পরও ব্যস্ত সময়ই কাটাবে বাংলাদেশ ক্রিকেট দল। ফাইনালের চার দিন পরই পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে মাঠে নামবে রাসেল ডমিঙ্গোর দল। বাংলাদেশের বিপক্ষে দুই টেস্ট আর তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে বাবর আজমরা আসবেন বিশ্বকাপ ফাইনালের পরদিনই। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিরিজের সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এখনও ম্যাচগুলো শুরুর সময় নির্ধারণ করেনি বিসিবি।
দিবারাত্রির টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে গড়াবে দুই দলের লড়াই। আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে প্রথম ম্যাচ। পরের দুটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ২০ ও ২২ নভেম্বর। সবগুলো ম্যাচের ভেন্যু মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম। টেস্ট সিরিজের প্রথম ম্যাচের ভেন্যু চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। তা শুরু হবে আগামী ২৬ নভেম্বর। এরপর আবার ঢাকায় ফিরবে দুই দল। ৪ ডিসেম্বর থেকে দ্বিতীয় টেস্ট হবে শের-ই-বাংলা স্টেডিয়ামে। ম্যাচ দুটি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। এই সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র শুরু হবে বাংলাদেশের।
২০১৬ সালের টি-টোয়েন্টি এশিয়া কাপের পর এটাই হবে পাকিস্তানের প্রথম বাংলাদেশ সফর। বাংলাদেশ অবশ্য ২০২০ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে দুই দফায় পাকিস্তানে গেছে। লাহোরে টি-টোয়েন্টি সিরিজ খেলে এসে পরে আবার রাওয়ালপিন্ডিতে গেছে টেস্ট খেলতে। সিরিজের বাকি অংশ হওয়ার কথা ছিল গত বছরেরই এপ্রিলে। সেই পর্বে করাচিতে হওয়ার কথা ছিল একটি ওয়ানডে ও একটি টেস্ট ম্যাচ। কিন্তু সারা বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় ম্যাচ দুটি আর হতে পারেনি। এর আগে পাকিস্তান সর্বশেষ প‚র্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসে ২০১৫ সালে। দুই টেস্ট, তিন ওয়ানডে আর এক টি-টোয়েন্টির সিরিজে ওয়ানডেতে হোয়াইটওয়াশ হয়েছিল তারা। একমাত্র টি-টোয়েন্টি টেস্টটিও জিতেছিল বাংলাদেশই। তবে টেস্ট সিরিজ পাকিস্তান জিতেছিল ১-০-তে।
সিরিজের সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
১৯ নভে. ২১ প্রথম টি-২০ মিরপুর
২০ নভে. ২১ দ্বিতীয় টি-২০ মিরপুর
২২ নভে. ২১ তৃতীয় টি-২০ মিরপুর
২৬-৩০ নভে. ২১ প্রথম টেস্ট চট্টগ্রাম
৪-৮ ডিসে. ২১ দ্বিতীয় টেস্ট মিরপুর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

১১ সেপ্টেম্বর, ২০২১
৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন