Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

মৃত্যু ৩, একদিনে হাসপাতালে ভর্তি ২৮৮

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত কমপক্ষে আরও ২৮৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। একই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ হাজার ৫০৯ জন। চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫৭ জনের মৃত্যু হয়েছে।
গতকাল মঙ্গলবার বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ আকার ধারণ করছে। ৫১ থেকে শুরু করে ৬৪ নং ওয়ার্ডে ডেঙ্গু রোগী বেড়েই চলেছে। এসব ওয়ার্ডে মশার ওষুধ ছিটানো হয় না বলে অভিযোগ ভুক্তভোগিদের। ৬১ নং ওয়ার্ডের বাসিন্দারা জানান, এই ওয়ার্ডে মশার ওষুধ ছিটানো হয় না। গত দেড় মাসের মধ্যে একদিন আগে ওষুধ ছিটানো হয়েছে দনিয়া বর্ণমালা স্কুল রোডে। কেন ওষুধ ছিটানো হয় না জানতে চাইলে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট এলাকার স্বাস্থ্যকর্মী জানান, জনবলের অভাবে তারা নিয়মিত ওষুধ ছিটাতে পারেন না। এ প্রসঙ্গ দক্ষিণ সিটির একজন কর্মকর্তা জানান, এটা মিথ্যা কথা। প্রতিটি ওয়ার্ডে কমপক্ষে ১৩জন করে ওষুধ ছিটানোর জন্য জনবল রয়েছে। সরেজমিনে দেখা গেছে, দক্ষিণ সিটির নতুন ওয়ার্ডগুলোর বেসরকারি হাসপাতালগুলোতে শত শত রোগীর ভিড়। গত শনিবার জুরাইনে এক হাসপাতালে গিয়ে দেখা যায় শত শত ডেঙ্গু রোগী আসছে টেস্ট করাতে। একই অবস্থা দনিয়া এলাকার সবগুলো ক্লিনিক ও হাসপাতালগুলোতে। তবে এসব হাসপাতালে ভর্তি এমনকি ডেঙ্গুতে মৃত্যুর তালিকা স্বাস্থ্য অধিদপ্তরকে জানানোই হয় না।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৮৮ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে ২৩২ জন এবং ঢাকার বাইরে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৫৬ জন।

অধিদফতর আরও জানায়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট এক হাজার ২৫৬ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৬৭ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ১৮৯ জন রোগী ভর্তি রয়েছেন। চলতি মাসে এ পর্যন্ত মোট ৪ হাজার ১৫৩ জনের ডেঙ্গু শনাক্ত হলো। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, আগস্ট মাসে ৭ হাজার ৬৯৮ জনের, জুলাই মাসে ২ হাজার ২৮৬ জনের, জুন মাসে ২৭২ জনের এবং মে মাসে ৪৩ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৬ সেপ্টেম্বর, ২০২১
২৩ সেপ্টেম্বর, ২০২১
২১ সেপ্টেম্বর, ২০২১
২০ সেপ্টেম্বর, ২০২১
১৭ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ