Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের ঘরের ব্যবস্থা করবে সরকার’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় সরকার আন্তরিকভাবে কাজ করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

গতকাল মঙ্গলবার রাজধানীর মহাখালীতে পুরাতন বন ভবনে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, পৃথিবীর প্রথম দেশ হিসেবে গঠিত জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে দেশে এখন পর্যন্ত ৩ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে ৮০০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। মন্ত্রী বলেন, এসব প্রকল্পের মাধ্যমে শুধু উপকূলীয় এলাকারই প্রায় ৩ কোটি মানুষ উপকৃত হয়েছে। ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের কারণে গৃহহীনদের জন্য অধিক হারে গৃহ নির্মাণ করার ব্যবস্থা নেবে সরকার।

শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট যাতে স্বাবলম্বী হয়ে কাজ করতে পারে, সেজন্য আইন সংশোধন, মাঠ পর্যায়ে অফিস স্থাপন এবং পর্যাপ্ত সংখ্যক জনবল নিয়োগসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে। তিনি সভা থেকে ট্রাস্ট ফান্ডের অর্থায়নে নির্মিত সাইক্লোন শেল্টার কাম প্রাথমিক বিদ্যালয় ৪ তলা ভিত্তির ওপর নির্মাণ করার এবং বজ্রপাত পূর্বাভাস সিস্টেম সারা দেশে স্থাপনে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ আহমদ, ট্রাস্টের সচিব নাসির-উদ-দৌলা, পরিচালক মুহ.খায়রুজ্জামান, ট্রাস্টের সহকারী পরিচালক শাকিলা ইয়াসমিন, বন অধিদফতরের কেন্দ্রীয় অঞ্চলের বন সংরক্ষক আর. এস. এম. মুনিরুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু পরিবর্তন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ