Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অসচ্ছল ও সহায়সম্বলহীন মানুষকে আইনগত সহায়তা দেয়া হয়েছে

সংসদে আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বিগত ২০২০-২১ অর্থবছরে ১ লাখ ৭৯১ অসচ্ছল ও সহায়সম্বলহীন মানুষকে আইনগত সহায়তা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি আরো জানিয়েছেন, ২০২০-২১ অর্থবছরে এই খাতে মোট বরাদ্দ ছিল ৫ কোটি টাকা। এর মধ্যে ২ কোটি ৫৩ লাখ ৬৪ হাজার ৩১২ টাকা অর্থাৎ মোট বরাদ্দের ৫০ দশমিক ৭৩ শতাংশ খরচ হয়েছে।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান। সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে তিনি আরো জানান, আর্থিকভাবে অসচ্ছল, সহায়সম্বলহীন ও নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিত তৎকালীন সরকার ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে। এ আইনের আওতায় সরকার ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ প্রতিষ্ঠা এবং দরিদ্র, অসহায় মানুষের আইনের আশ্রয়লাভ নিশ্চিত করার উদ্দেশ্যে প্রত্যেক জেলায় জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। এছাড়া দেশের সর্বোচ্চ আদালতে আইনিসেবা প্রাপ্তি নিশ্চিত করতে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে।

ফরমালিনের ব্যবহার রোধে মোবাইল কোর্ট : সরকারি দলের সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম সংসদকে জানিয়েছেন, মাছে ফরমালিনের ব্যবহার রোধে মৎস্য অধিদফতর নিয়মিতভাবে বাজার পরিদর্শন, অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করে আসছে। বিগত ২০২০-২০২১ অর্থ বছরে দেশের অভ্যন্তরীণ বাজার, আড়ত ও অবতরণকেন্দ্রে ২ হাজার ৮৬৪টি অভিযান ও ২২৬টি মোবাইল কোর্ট পরিচালনা করে মাছ জব্দ ও অর্থ দন্ড প্রদান করা হয়েছে।


মৎস্য মন্ত্রী আরো জানান, ভেজাল রোধে মৎস্য অধিদফতর কর্তৃক স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের আওতায় বাজার পরিদর্শন, মোবাইল কোর্ট পরিচালনা ও ফরমালিন মুক্ত বাজার ঘোষণা কার্যক্রম অব্যাহত আছে। দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনার (মার্চ-২০১৬ হতে জুন-২০২১ পর্যন্ত) আওতায় ১০৫টি উপজেলাকে মাছ বিপণনে ফরমালিন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে এবং ৪২ হাজার ১৬১ টি বাজার পরিদর্শন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহায়সম্বলহীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ