Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

নাইজেরিয়ায় এবার কলেরার মহামারি, ২৩শ’র বেশি প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৭ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে এবার কলেরা মহামারী দেখা দিয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই কলেরায় বিপর্যস্ত হয়ে পড়েছে নাইজেরিয়া। চলতি বছর দেশটিতে কলেরায় আক্রান্ত হয়েছেন প্রায় ৭০ হাজার মানুষ। এর মধ্যে মারা গেছেন ২৩শ’র বেশি।

গত কয়েক বছরের মধ্যে এটিই সর্বোচ্চ কলেরায় আক্রান্তের সংখ্যা। ৩৬ রাজ্যের মধ্যে ২৫টিতে কলেরা ছড়িয়ে পড়েছে আশঙ্কাজনক হারে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। দেশটিতে কলেরায় মৃতের হার করোনার প্রায় দ্বিগুণ।

পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো বন্যা কবলিত হওয়ায় সংক্রমণ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে করোনার তৃতীয় ঢেউ চলছে পশ্চিম আফ্রিকার দেশটিতে। করোনার পাশাপাশি কলেরার সংক্রমণ ঠেকাতে হিমশিম অবস্থা কর্তৃপক্ষের। চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা জানিয়েছেন স্বাস্থ্যবিদরা। সূত্র: ইউএসনিউজ, সিজিটিএন
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দুর্বল স্যানিটেশন ব্যবস্থা সম্পন্ন গরীব দেশগুলোতে প্রতিবছর ২১ হাজার থেকে এক লাখ ৪৩ হাজার মানুষ কলেরায় আক্রান্ত হয়ে মারা যায়। সূত্র: আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ