Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা শিক্ষার্থীদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫১ পিএম

গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা শিক্ষার্থীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়, ওয়াং জিওই ও ওয়াং নামের দুই শিক্ষার্থী চীনা নাগরিক। পড়াশুনা করেন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে। ইতিমধ্যে অনলাইনে এক সেমিস্টার শেষ করেছেন তারা। এখন তারা সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে ফিরতে চান। কিন্তু গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের ভিসা বাতিল করা হয়েছে।

ভিসা বাতিল হওয়া পাঁচশত ছাত্রের মধ্যে ওয়াং ছিলেন একজন। যিনি ই-ভিসার জন্য আবেদন করেছিলেন। ভিসা বাতিল হওয়া চীনা ছাত্রদের ভাষায়, তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে তারা ক্ষুব্ধ।

ওয়াং বলেন, “পুরো ব্যাপারটাই অসত্য, বাজে কথা, অর্থ বিভাগের ছাত্র হয়ে সামরিক বিষয়ে আমাদের কি করার থাকতে পারে?”
যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সামরিক শাখা, পিপলস লিবারেশন আর্মি অথবা ওয়াশিংটন যেসব বিশ্ববিদ্যালয়কে চীনের সামরিক আধুনিকায়নের অংশ হিসাবে গণ্য করে এবং তাদের সঙ্গে সম্পৃক্ত এমন মানুষের ভিসা নিষিদ্ধ করা হবে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা দাবি করছেন, হাজার হাজার চীনা ছাত্র ও গবেষক যারা এই কর্মসূচির আওতায় অংশ নিচ্ছেন। তাদেরকে চিকিৎসা, কম্পিউটার ও অন্যান্য স্পর্শকাতর তথ্য চীনে হস্তান্তর করতে উৎসাহিত করা হয়। সূত্র : ভয়েস অব আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ