Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সিলেটে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের মানববন্ধন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৩ পিএম

সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বিষয় সম্পত্তির হিসাব ও মন্ত্রী-এমপিদের বিষয় সম্পত্তির হিসাব সরকারের নিকট দাখিল ও গণমাধ্যমে প্রকাশ বিষয়ে সরকারের উদ্যোগের প্রতি পূর্ণ সমর্থনে ও সরকারী কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি রোধে দ্রুত ন্যয়পাল কার্যক্রম চালু, শীর্ষ দুর্নীতির দায়ে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে মৃত্যু দণ্ডের বিধান চালু, ব্যাংক শীর্ষ ডাকাত আব্দুল হাই বাচ্চু ও রিজার্ভ ব্যাংকের প্রায় ৫ হাজার কোটি টাকা আত্মসাতকারী দেশীয় ডাকাতদের গ্রেফতার কর, চাউল, চাউল, ডাল সহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যের দাম দ্রুত কমানো ও গ্যাস-বিদ্যুৎ ও পানির বিল বৃদ্ধির চক্রান্ত প্রতিহত করার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম। আজ বুধবার বেলা আড়াইটায় সিলেট নগরীর ঐতিহাসিক কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত হয় এই মানববন্ধন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি ইকবাল হোসেন চৌধুরী।


মানববন্ধনে প্রধান বক্তার বক্তব্যে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জননেতা মকসুদ হোসেন বলেন, ২২ বছর যাবৎ উচ্চ পর্যায়ে দুর্নীতি দমনের লক্ষ্যে সিলেটের পুণ্যভূমি হতে যে আন্দোলন শুরু হয়েছিল সে আন্দোলন থেকে আমরা যাদেরকে জাতীয় চোর হিসেবে চিহ্নিত করেছিলাম তাদের ১/১১ সরকার গ্রেফতার করেছিলো। এটাই আমাদের সফলতা। সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বিষয় সম্পত্তির হিসাব দাখিল বিধান কার্যকর করার লক্ষ্যে সরকার যে মহতী উদ্যোগ নিয়েছে, অবিলম্বে দেশবাসী এর বাস্তবায়ন দেখতে চাই। পাশাপাশি মন্ত্রী-এমপিদের বিষয় সম্পত্তির হিসাব সরকারের নিকট দাখিল ও গণমাধ্যমে প্রকাশ করার দাবী জানান বক্তারা। মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, করোনাকালের এই দুঃসময়ে দেশের এক নম্বর দুশমন দুর্নীতিবাজদের ব্যাপারে কোন নমনিয় বা আপোষ দেশবাসী মানবে না। ভিশন-৪১ বাস্তবায়ন করতে হলে আজকের মানবন্ধন থেকে অত্র সংগঠনের দাবীনামাগুলো- সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বিষয় সম্পত্তির হিসাব প্রতি ৫ বছর এর পরিবর্ততে ৩ বছর পর পর সরকারের নিকট দাখিল করার বিধান চাই। অনতিবিলম্বে জনপ্রশাসন মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করতঃ দূর্নীতি ও নৈরাজ্য বন্ধে দ্রুত ন্যায়পাল কার্যক্রম চালু। আইন ও যুক্তিসংগত শীর্ষ দুর্নীতির দায়ের অভিযুক্তদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের বিধান চালু কর ও মামলার শুরু থেকে নির্বাহী আদেশে তাদের বিষয় সম্পত্তি বাজায়াপ্ত করতে হবে। ব্যাংক শীর্ষ ডাকাত আব্দুল হাই বাচ্চু ও রিজার্ভ ব্যাংকের প্রায় ৫ হাজার কোটি টাকা আত্মসাতকারী দেশীয় ডাকাতদের গ্রেফতার কর, বিচার কর ও জনগণের হাজার হাজার কোটি টাকা উদ্ধার কর। শেয়ারবাজার কেলেঙ্কারীর মাধ্যমে ৩০ হাজার কোটি টাকা লুটপাটকারী নায়কদের গ্রেফতা করে বিচার করার পাশাপাশি অবলোপনকৃত প্রায় ৫০ হাজার কোটি টাকার উদ্ধার কর এবং ঋণ খেলাপীদের বিরুদ্ধে বিশেষ ট্রাইবুন্যাল গঠন করা সময়ের দাবী। কানাডার বেগমপাড়া সহ বিদেশে পাচারকৃত হাজার হাজার কোটি টাকা ফেরত আন ও পাচারকারীদের সনাক্ত করা খুবই জরুরী। কেন্দ্রীয় সদস্য মানবাধিকার কর্মী সৈয়দ আকরাম আল সাহানের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মামুন রশীদ এডভোকেট, সাংগঠনিক সম্পাদক ডাঃ অরুণ কুমার দেব, প্রচার সম্পাদক আব্দুল করিম পাখী মিয়া, সিনিয়র সাংবাদিক কমলযোদ্ধা লিয়াকত আলী খান, বঙ্গবীর ওসমানী স্মৃতি পরিষদের সভাপতি সৈয়ীদ আহমদ বহলুল, দুর্নীতি প্রতিরোধ মঞ্চের মহাসচিব আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, আম্বরখানা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলজার আহমদ, কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক এম.এ লাহিন, কেন্দ্রীয় সদস্য আব্দুল মোতওয়াল্লী ফলিক, কয়েছ আহমদ সাগর, রফিকুল ইসলাম শিতাব, আমিন তাহমিদ, জোহরা জেসমিন এডভোকেট, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শাহ মোঃ ইমাদ উদ্দিন নাসিরী, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় আহবায়ক ইমাম হোসেন, যুগ্ম আহবায়ক রিখন তালুকদার লিখন, নিয়াজ কুদ্দুছ খান, সদস্য সচিব মাহবুব ইকবাল মুন্না, যুবনেতা সৈয়দ নূর আহমদ জুনেদ, অপু দাশ, ডাঃ মোঃ টুনু মিয়া আনছার, খালেদ আহমদ, আমিনুল ইসলাম রিপন, সাংবাদিক এনামুল হক ও আমির হোসেন, জেলা যুবলীগ নেতা ফয়সল খান প্রমুখ। সভাপতির বক্তব্যে ইকবাল হোসেন চৌধুরী বলেন, দুর্নীতিবাজদের বিষয় সম্পত্তি ও ব্যাংক একাউন্ট জব্ধ করার লক্ষ্যে অবিলম্বে দুদক আইন সংশোধন কর ও ২০০৮ সাল প্রণিত স্বাধীন দুদক গঠন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২৭ সেপ্টেম্বর, ২০২১
১২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ