Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ২৭টি প্রতিষ্ঠানে ১৫ হাজার বই বিতরণ করেছে বিকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৮ পিএম

২৭টি সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পরিচালিত প্রতিষ্ঠান এবং ব্যক্তি উদ্যোগের লাইব্রেরিতে ১৫ হাজার বই বিতরণ করেছে বিকাশ। বিকাশের উদ্যোগে একুশে বইমেলায় আসা পাঠক-লেখক-দর্শকদের কাছ থেকে সংগৃহীত বইয়ের সাথে নিজেদের দেয়া বইগুলো মিলিয়ে এই ১৫ হাজার বই স্বেচ্ছাসেবী সংগঠন অভিযাত্রিক ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিষ্ঠানগুলোতে বিতরণ করা হয়।

সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের পাঠ্য বইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে তাদের বিকশিত করতেই বইগুলো বিতরণ করা হয়। শিশুদের পাশাপাশি ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা লাইব্রেরির পাঠকরাও এ উদ্যোগে আরো কিছু বই পড়ার সুযোগ পেলেন।
স্পৃহা, আপন ফাউন্ডেশন, শিশু পল্লী প্লাস, সুইচ তাহমিনা বানু বিদ্যা নিকেতন, হুইসেল বাংলাদেশ, ইশা লালবাগ পাঠাগার, দিগন্ত ফাউন্ডেশন, অপরাজেয় বাংলাদেশ, ফ্রাইডে স্কুল, ইগনাইট ফাউন্ডেশন, তক্ষশিলা বিদ্যালয়, মজার স্কুল, বর্ন টু স্মাইল, প্রচেষ্টা, অভিযাত্রিক ফাউন্ডেশন পরিচালিত সুবিধাবঞ্চিত শিশুদের স্কুলসহ আরো কিছু প্রতিষ্ঠান মিলিয়ে বইগুলো বিতরণ করা হয়।

বিকাশের চিফ মার্কেটিং অফিসার মীর নওবত আলী বলেন, শিশুদের বই পড়ার অভ্যাস গড়ে তোলার এই উদ্যোগে বিকাশ ভবিষ্যতেও সম্পৃক্ত থাকবে।
অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি বলেন, ঘরে বসে শিশুদের বই পড়ার অভ্যাস ধরে রাখতে গত বছর থেকে বিকাশের সাথে শুরু হওয়া এই উদ্যোগ সকলের সাধুবাদ পেয়েছে। কর্পোরেট ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের এই সমন্বিত উদ্যোগ শিশুদের বিকাশের জন্য ভালো উদাহরণ তৈরি করল।

২০২০ সাল থেকে বাংলা একাডেমির বইমেলায় আসা পাঠক-লেখক-দর্শনার্থীদের নিয়ে বই বিতরণ কার্যক্রমকে গতিশীল করতে বইমেলায় বই সংগ্রহ করে বিতরণ শুরু করে বিকাশ। গত বছর এই কার্যক্রমের আওতায় ৭ হাজার ৫০০ বই বিতরণ করেছিল বিকাশ।

উল্লেখ্য, বিকাশ সব সময়ই বইয়ের সঙ্গে থেকেছে। আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়া কর্মসূচির সাথে যুক্ত আছে। এ পর্যন্ত ২৯০০ শিক্ষা প্রতিষ্ঠানে ২,৫৩,৬০০ বই দিয়েছে বিকাশ যা সরাসরি ৩২ লাখ শিক্ষার্থীদের বই পড়া কার্যক্রমকে গতিশীল করেছে। মুজিব শতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে স্কুলের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত করতে সারাদেশে বাংলা ও ইংরেজি মাধ্যমের ৫০০টি স্কুলে ২০২১ সালে ২০ হাজার কপি গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ করে বিকাশ। বই কিনতে উৎসাহিত করতে গত আট বছর ধরে বইমেলা উপলক্ষ্যে বই কেনায় ক্যাশব্যাকও দিয়ে আসছে বিকাশ। পাশাপাশি বাঙালি জাতির প্রাণের উৎসব অমর একুশে বইমেলায় বিকাশ গত চার বছর ধরে মূল পৃষ্ঠপোষক হিসেবে বাংলা একাডেমির সাথে কাজ করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিকাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ