Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৃষ্ট ক্ষত মেরামত করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪০ পিএম | আপডেট : ৯:১৮ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০২১

চীন ইতিমধ্যেই তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে সাহায্য পাঠিয়েছে। তারা যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বিশ্বশক্তির রেখে যাওয়া আর্থিক শূন্যতা পূরণের চেষ্টা করছে।

তালেবানরা ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে, বাইডেন প্রশাসন মার্কিন ব্যাংকের কাছে থাকা আফগান রিজার্ভের প্রায় ১ হাজার কোটি ডলার হিমায়িত করেছে। একই সাথে, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানির মতো পশ্চিমা দেশগুলো মূলত তালেবানকে বৈধতা না দেয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তাদের সহায়তা কার্যক্রম স্থগিত করে। বিশ্বব্যাংক এবং ন্যাটোও তাই করেছে। আফগান নাগরিকদের সাহায্যের চরম প্রয়োজন বলে জাতিসংঘ বৃহস্পতিবার একটি ‘মানবিক বিপর্যয়’ সম্পর্কে সতর্ক করেছে। তারা বলছে যে, বিপর্যয় রোধে ২০ কোটি ডলার প্রয়োজন।

গত সপ্তাহে, চীন আফগানিস্তানে ৩ কোটি ১০ লাখ ডলার মূল্যের খাদ্য, ওষুধ এবং কোভিড-১৯ ভ্যাকসিনের প্রতিশ্রুতি দিয়েছিল। এটি ছিল ১৫ আগস্টের পর একটি বড় দেশ থেকে পাওয়া প্রথম বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি। চীনের জন্য, নতুন তালেবান শাসন তার নাগাল বাড়ানোর এবং প্রাকৃতিক মজুদে অ্যাক্সেস করার সুযোগের ইঙ্গিত দেয়। ৩ সেপ্টেম্বর, তালেবান বলেছিল যে চীন তার দূতাবাস খোলা রাখার এবং ‘সম্পর্ক উন্নত’ করার প্রতিশ্রুতি দিয়েছে। জুলাইয়ের শেষের দিকে, যখন আমেরিকা আফগানিস্তান থেকে সরে যাচ্ছিল, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই তার দেশে তালেবান নেতাদের আতিথেয়তা দিয়েছিলেন, যা দুই শক্তির মধ্যে সম্পর্কের উষ্ণতার স্পষ্ট লক্ষণ।

চীনের পিপলস লিবারেশন আর্মির সাবেক কর্নেল ঝাউ বো নিউইয়র্ক টাইমসে লিখেছেন, ‘মার্কিন প্রত্যাহারের পর, বেইজিং কাবুলকে সবচেয়ে বেশি যা দিতে পারে তা হচ্ছে রাজনৈতিক নিরপেক্ষতা এবং অর্থনৈতিক বিনিয়োগ।’ তিনি বলেন, ‘আফগানিস্তান চীনকে সবচেয়ে বেশি যে পুরষ্কার দেয় তা হচ্ছে অবকাঠামো এবং শিল্প নির্মাণের সুযোগ - যেসব অঞ্চলে চীনের সক্ষমতা তর্কাতীতভাবে তুলনাহীন - এবং অব্যবহৃত খনিজ আমানতে ১ ট্রিলিয়ন ডলারের প্রবেশাধিকার।’

সিনিয়র এশিয়ান কূটনীতিকরা ফিনান্সিয়াল টাইমসকে বলেন, চীন তালেবানকে আফগানিস্তানে পরিকাঠামো পুনর্গঠনের জন্য শত মিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিচ্ছে। এফটি বলেছে, চীন ইসলামিক উগ্রবাদ রোধে তালেবানের সহযোগিতা চায়, বিশেষ করে পূর্ব সীমান্তের কাছে পূর্ব তুর্কিস্তান স্বাধীনতা আন্দোলন থেকে। ইটিআইএম একটি রাজনৈতিক গোষ্ঠী যা চীনের উত্তর -পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলকে স্বাধীনতার জন্য লড়াই করছে। চীন দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে, মুসলিম সংখ্যালঘু গোষ্ঠী, যেমন উইঘুর এবং অন্যান্য জাতিগত তুর্কি জনগোষ্ঠী তাদের নিরাপত্তার জন্য হুমকি। ২০১৬ সাল থেকে, তারা জিনজিয়াং জুড়ে হাজার হাজার উইঘুরকে কারাগারের মতো ক্যাম্পে আটক করেছে।

জুলাই মাসে তাদের বৈঠকে তালেবান রাজনৈতিক কমিশনের প্রধান আবদুল গনি বড়দার চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বলেছিলেন যে, তালিবান কখনই কোনো বাহিনীকে আফগান ভূখণ্ড ব্যবহার করে চীনকে বিপদে ফেলতে দেবে না। চীনের আলিঙ্গনকে স্বাগত জানিয়েছে তালেবানরা। ‘চীন আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশীদার। তারা আমাদের জন্য একটি মৌলিক এবং অসাধারণ সুযোগের প্রতিনিধিত্ব করে,’ তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ ৩ সেপ্টেম্বর বলেছেন, ‘তারা আমাদের দেশে বিনিয়োগ ও পুনর্গঠনের জন্য প্রস্তুত।’

জুনের মাঝামাঝি সময়ে, মার্কিন সামরিক বাহিনী আফগানিস্তান ছাড়ার আগে, মার্কিন কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাককেঞ্জি মিলিটারি টাইমসকে বলেছিলেন যে, চীনের উদ্দেশ্য পরিষ্কার। ‘আমি মনে করি তারা আফগানিস্তানের মাটিতে বিদ্যমান প্রচুর পরিমাণে খনিজ মজুদ পেতে চায়,’ ম্যাককেঞ্জি বলেছিলেন। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সেপ্টেম্বরের শুরুর দিকে, মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে কিছু সাহায্য কার্যক্রম পুনরায় শুরু করেছে, যার মধ্যে রয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির মতো প্রায় ২৬০ মিলিয়ন ডলার।

মার্কিন প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট প্রতিনিধি দ্য জার্নালকে বলেন, এই প্রোগ্রামগুলো তালেবানদের চেয়ে স্থানীয় কর্মীদের মাধ্যমে কাজ করে। চীনের পাশাপাশি, বেইজিংয়ের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তান - যার উপর দীর্ঘদিন ধরে তালেবানকে সমর্থন করার অভিযোগ রয়েছে, তারাও আফগানিস্তানকে সাহায্য করার জন্যও কাজ করছে। ১৫ আগস্ট থেকে তারা কমপক্ষে চারটি প্লেন ভরে জরুরী সহায়তা পাঠিয়েছে। সূত্র: বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ