Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে উদার গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক প্রজন্ম গড়ে তুলতে হবে: পলক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৮:০০ পিএম

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধু’র সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে একটি উদার, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক প্রজন্ম গড়ে তুলতে হবে।

তিনি বলেন, প্রযুক্তিতে ও প্রগতির পথে নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে পারলেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তোলা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী আজ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত ‘মাইগভ’ র‌্যাপিড ডিজিটালাইজড সেবা সমূহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন ।

তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মূল ভিত্তি ছিল ‘ভাষা ও সংস্কৃতি’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। সেই মুক্তি সংগ্রামের প্রথম ধাপ ‘রাজনৈতিক মুক্তি’ বঙ্গবন্ধু দিয়ে গেছেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। দ্বিতীয় মুক্তির যে ডাক দিয়েছিলেন সেই ‘অর্থনৈতিক বিপ্লব’ তিনি সফল করে যেতে পারেননি।

প্রতিমন্ত্রী আরো বলেন, ’৭৫ এর ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে ‘সোনার বাংলা ’ গড়ার যে বিপ্লবের যে ডাক; সেটাকেও হত্যা করেছিল।’

তিনি বলেন,‘বঙ্গবন্ধু বলেছিলেন,‘তৃতীয় বিপ্লব,যখন অর্থনীতির সমৃদ্ধি আসবে, সেটাকে টেকসই করতে হলে প্রয়োজন ‘সাংস্কৃতিক বিপ্লব’।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সেই ‘দ্বিতীয় বিপ্লব’ সফল করতে পেরেছি,অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়েছি এবং মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত হয়েছি। আর এই অর্থনৈতিক সমৃদ্ধিকে টেকসই করতে প্রয়োজন সাংস্কৃতিক বিপ্লব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ