Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওলামায়ে কেরামের নেতৃত্বে কওমী স্বীকৃতির সুরাহা হওয়া প্রয়োজন -নেজামে ইসলাম পার্টি

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির স্ট্যান্ডিং কমিটির সভায় বলা হয়েছে যে, কওমী মাদরাসা সনদের স্বীকৃতির প্রয়োজনীয়তা তীব্রভাবে অনুভূত হওয়ায় স্বীকৃতি প্রদানের একটি কাঠামো গড়ে তোলার লক্ষ্যে গঠিত কওমী মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ-এর মতো একটি গুরুত্বপূর্ণ জাতীয় দলীল প্রণয়নে ব্যাপকভাবে জনগণ, ইসলামী শিক্ষাবিদ, উলামায়ে কেরাম ও ইসলামী বিশেষজ্ঞদের মতামত নেয়া প্রয়োজন। এজন্যে পর্যাপ্ত সময়ের প্রয়োজন। ১৫ দিন সময় যথেষ্ঠ নয়। কেননা এই আইন হবে কওমী মাদরাসার অস্তিত্বের অনিবার্য, অমোঘ ও অপরিহার্য শর্ত। মতানৈক্যের ফলে অতীতে কওমী মাদরাসা শিক্ষা সনদের বিষয়টির সুরাহা হয়নি। কারণ বিভিন্ন প্রশ্নে উলামায়ে কেরামের দৃষ্টিভঙ্গির যেমন প্রতিক্রিয়া আছে, কওমী মাদরাসা সনদের স্বীকৃতির ক্ষেত্রে সেই প্রতিক্রিয়া আরো প্রবল।
সভায় আরো বলা হয় যে, কওমী মাদরাসার সনদ স্বীকৃতির আওতায় আনা হলে, এই শিক্ষার মূল আদর্শ, ঐতিহ্য, মূল্যবোধ ও অবকাঠামো সংকোচিত হবে বলে মহল বিশেষের পক্ষ থেকে যে ধারণা দেয়া হচ্ছে, তা দূর করার উদ্যোগ গ্রহণ অপরিহার্য হয়ে পড়েছে। কওমী মাদরাসা শিক্ষাকে মেডিকেল, প্রকৌশল ও কারিগরি প্রভৃতির ন্যায় একটি স্বতন্ত্র, বিশেষায়িত এবং পূর্ণাঙ্গ শিক্ষা ব্যবস্থা হিসেবে গণ্য করার মধ্যেই এই সমস্যার সমাধান খুঁজতে হবে। সভায় আরো বলা হয় স্বীকৃতির পরিকল্পনাকে বাস্তবায়নের জন্যে সকল ইসলামী শক্তির মধ্যে ঐক্য গড়ে তোলা প্রয়োজন। তাদেরকে আত্মপ্রত্যয়ে উজ্জীবিত, আত্মবিশ্বাসে বলীয়ান করার জন্যে প্রস্তুত করার দায়িত্ব পালন করতে হবে উলামায়ে কেরামকে। কেননা উলামায়ে কেরামের সম্বলিত নেতৃত্বের মাধ্যমে স্বীকৃতির বিষয়টির সুষ্ঠু সমাধান হওয়া প্রয়োজন। সভায় সভাপতিত্ব করেন মাও. আবদুর রশিদ মজুমদার। বক্তব্য রাখেন মহাসচিব মাও. আবদুল লতিফ নেজামী, অধ্যাপক এহতেশাম সরোয়ার শেখ লোকমান হোসেন মাও. আশরাফুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওলামায়ে কেরামের নেতৃত্বে কওমী স্বীকৃতির সুরাহা হওয়া প্রয়োজন -নেজামে ইসলাম পার্টি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ