Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শরতেও ভ্যাপসা গরমে হাঁসফাঁস

সর্বোচ্চ তেঁতুলিয়ায় ৩৬ ডিগ্রি : সর্দি-কাশি-জ¦রে অসুস্থ অনেকেই

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

প্রথম ভাগে মেঘ-বৃষ্টি, শেষের দুই সপ্তাহে টানা উটকো গরমের ভেতর দিয়ে ভাদ্র মাস বিদায় নিলো। আশি^ন মাসের শুরু আজ বৃহস্পতিবার। অথচ তাপমাত্রার যে অবস্থা তাতে বোঝার উপায় নেই এখন শরৎ ঋতু ঠিক মাঝামাঝিতে এসেছে। চারদিকে ভ্যাপসা গরমে জনজীবনে হাঁসফাঁস দশা। চৈত্র-বৈশাখের মতোই তেঁতে আছে পারদ। দিনভর কড়া রোদ। সূর্যের তীর্যক দহন।
আবার মাঝেমধ্যে কোথাও কোথাও আকাশে খণ্ড খণ্ড মেঘ-ভাঙা রোদে কিংবা ছিটেফোঁটা বৃষ্টির পর গরম আরো উসকে উঠছে। টানা গরমে-ঘামে মানুষ নাকাল। বৈরী এলোমেলো আবহাওয়ার কারণে সর্দি-কাশি, ভাইরাস জ¦র, ডায়রিয়া, আমাশয়ে অসুস্থ হয়ে পড়ছে অনেকেই। বিশেষত শিশু ও বৃদ্ধদের ভোগান্তি বেড়ে গেছে। সারাদেশে তাপমাত্রা মৌসুমের এ সময়ের স্বাভাবিকের চেয়ে স্থানভেদে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি। গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৬ এবং সর্বনিম্ন গোপালগঞ্জ ও খেপুপাড়ায় ২৪.৬ ডিগ্রি সে.। বাতাসে জলীয়বাষ্প বেশিহারে থাকায় গরমের ঘা যেন সূঁইয়ের মতো গায়ে বিঁধছে।
ঢাকার পারদও উঠে গেছে সর্বোচ্চ ৩৫.৩ এবং সর্বনিম্ন ২৬.২ ডিগ্রি সে.। তবে ‘ইট-পাথর লোহা-লক্করের জঞ্জাল’ দেড় কোটি মানুষের ঠিকানা রাজধানী ঢাকায় প্রকৃত তাপানুভূতি (ফীল লাইক) ৪২ থেকে ৪৪ ডিগ্রি। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।
মৌসুমী বায়ু কম সক্রিয় থাকায় এবং পশ্চিমা গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে কেটে যাওয়ার ফলে সারাদেশে বৃষ্টিপাত কমে গেছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কিছু কিছু জায়গায় বৃষ্টিপাত হলেও অধিকাংশ স্থানে বৃষ্টির ফোঁটাও পড়েনি। এ সময়ে বিচ্ছিন্নভাবে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় মংলায় ৩৮ মি.মি.। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলটে ও ময়মনসিংহ বিভাগজুড়ে গেল ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়নি। অধিকাংশ স্থানে তাপমাত্রা ছিল ৩৪ থেকে ৩৫ ডিগ্রিরও ঊর্ধ্বে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং অন্যান্য বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে অর্থাৎ আসছে সপ্তাহে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
রাজাপুরে আ.লীগ নেতা গ্রেফতার
গৃহবধূকে ধর্ষণচেষ্টা
ঝালকাঠি জেলা সংবাদদাতা : ঝালকাঠির রাজাপুরে গৃহবধূকে ধর্ষণচেষ্টার অভিযোগ পাওয়া গেছে সিদ্দিকুর রহমান সিকদার নামে এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। উপজেলার শুক্তাগড় ইউনিয়নের কেওতা গ্রামে গত মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে। গৃহবধূ বাদী হয়ে গত মঙ্গলবার রাতে রাজাপুর থানায় মামলা দায়ের করলে গ্রামের বাড়ি থেকে অভিযুক্ত আওয়ামী লীগ নেতাকে গ্রেফতার করে পুলিশ। সিদ্দিকুর রহমান শুক্তাগড় ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও কেওতা গ্রামের মৃত মোহাম্মদ আলী সিকদারের ছেলে।
গৃহবধূর বরাত দিয়ে পুলিশ জানায়, গত মঙ্গলবার দুপুরে কেওতা মাদরাসার সামনের একটি দোকানে বিকাশ থেকে টাকা তুলতে যান ওই নারী। এ সময় সিদ্দিকুর রহমান তাকে কাজ শেষে বাড়িতে গিয়ে কথা শুনতে বলেন। ওই গৃহবধূ সিদ্দিকের বাড়িতে যায়। এ সময় ঘরে কেউ ছিল না। পরে ঘরের দরজা বন্ধ করে ওই নারীর শ্লীলতাহানি ঘটায় এবং ধর্ষণচষ্টা করেন সিদ্দিক। কৌশলে সিদ্দিকের ঘর থেকে ওই নারী বেড়িয়ে আসেন। পরে ইউনিয়ন পরিষদের নারী ইউপি সদস্যসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের বিষয়টি জানালেও তারা এ ঘটনার বিচার করতে অপারগতা প্রকাশ করেন। পরে নিরুপায় হয়ে ওই নারী রাতে থানায় মামলা করেন। রাজাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম বলেন, গৃহবধূকে যৌন নিপীড়নের ঘটনায় অভিযুক্তকে আটক করা হয়েছে। এ ঘটনায় রাতেই ওই গৃহবধূ বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। গতকাল দুপুরে আসামিকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাপসা গরম

১৬ সেপ্টেম্বর, ২০২১
১৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ