Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

আফগানিস্তান নিয়ে ফের পুতিন-ইমরান ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মঙ্গলবার এক ফোনালাপে আফগানিস্তানের সর্বশেষ উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে মতবিনিময় করেছেন। এটি ছিল এক মাসেরও কম সময়ের মধ্যে দুই নেতার মধ্যে দ্বিতীয়বার ফোনালাপ।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, ২৫ আগস্টের আগের টেলিফোন কথোপকথনের কথা স্মরণ করে দুই নেতা সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) আওতায় সহযোগিতার বিষয়েও আলোচনা করেছেন। প্রধানমন্ত্রী ইমরান, যিনি গত মাসের মতো পুতিনকে ফোন করেছিলেন, তিনি আঞ্চলিক নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্বকে জোর দিয়েছেন। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তিনি আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদানের ‘জরুরি প্রয়োজন’ এবং অর্থনৈতিক সংকট এড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। প্রধানমন্ত্রী ইমরান আফগানিস্তানে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিয়োজিত থাকার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরে বলেন, ‘এই গুরুত্বপূর্ণ সময়ে আফগান জনগণকে পরিত্যাগ করা উচিত নয়।’ তিনি আরও বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশের ক্রমবর্ধমান পরিস্থিতি নিয়ে পাকিস্তান ও রাশিয়ার মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় এবং পরামর্শ ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’।
দ্বিপাক্ষিক প্রেক্ষাপটে, প্রধানমন্ত্রী ইমরান বিভিন্ন সেক্টরে ক্রমবর্ধমান সহযোগিতার কথা উল্লেখ করেছেন এবং ‘সামগ্রিক সম্পর্ককে আরও উন্নত করার’ জন্য পাকিস্তানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, বাণিজ্য ও বিনিয়োগকে শক্তিশালী করা এবং জ্বালানি সহযোগিতা রাশিয়ার সঙ্গে সম্পৃক্ততার ভিত্তি। তিনি পাকিস্তান স্ট্রিম গ্যাস পাইপলাইন প্রকল্পের দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের সংকল্প পুনর্ব্যক্ত করেন। ইমরান খান প্রেসিডেন্ট পুতিনকে পাকিস্তান সফরের আমন্ত্রণ পুনর্ব্যক্ত করেন, যখন পুতিন প্রধানমন্ত্রী ইমরানকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানান। বিবৃতিতে আরও বলা হয়, ‘পাকিস্তান এবং রাশিয়ার মধ্যে সম্পর্ক একটি উর্ধ্বমুখী গতিতে রয়েছে, যা গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময়, বিশ্বাস বাড়ানো এবং সাম্প্রতিক উচ্চ-স্তরের মিথস্ক্রিয়া দ্বারা প্রকাশিত দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে পরিচালিত হয়েছে।’ দুই নেতা ঘনিষ্ঠ যোগাযোগে থাকতে রাজি হয়েছেন।
তাদের শেষ আহ্বানে, প্রধানমন্ত্রী ইমরান আফগানিস্তানের ক্রমবর্ধমান পরিস্থিতি মোকাবেলায় সমন্বিত পন্থা অবলম্বনের গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, পাকিস্তান ট্রয়িকা প্লাস ফরম্যাটের ভূমিকাকে ‘উচ্চ গুরুত্ব’ দিয়েছে। জুলাই মাসে পুতিন পাকিস্তান সফরে যাচ্ছেন এমন খবরের মধ্যে, পররাষ্ট্র দফতরের মুখপাত্র স্পষ্ট করে দিয়েছিলেন যে, ‘উভয় পক্ষের দ্বারা শীর্ষ সম্মেলনে সফরের আমন্ত্রণ বাড়ানো হয়েছে’, রাশিয়ান প্রেসিডেন্টের কোনো সফর নির্ধারিত হয়নি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ চলতি বছরের এপ্রিলে ইসলামাবাদ সফর করেন এবং পাকিস্তানের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীরা গত বছর রাশিয়া সফর করেন। লাভরভের দুই দিনের পাকিস্তান সফর ছিল নয় বছরের মধ্যে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর, যা একসময় হিমশীতল সম্পর্কের উষ্ণতার অংশ।
ইসলামাবাদ ভ্রমণের সময় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী একটি বিবৃতিতে মন্তব্য করেছিলেন, ‘আমরা পাকিস্তানের সন্ত্রাসবিরোধী ক্ষমতাকে শক্তিশালী করতে প্রস্তুত, বিশেষ করে পাকিস্তানকে বিশেষ সামরিক সরঞ্জাম সরবরাহ করে।’ তিনি আরও বলেছিলেন যে, আরবীয় মৌসুমী সামুদ্রিক মহড়ার মতো অতিরিক্ত যৌথ সামরিক মহড়া চালানোর বিষয়েও একটি চুক্তি হয়েছে। সূত্র : ডন।



 

Show all comments
  • Monjur Rashed ১৬ সেপ্টেম্বর, ২০২১, ২:০৫ পিএম says : 0
    Imran Khan --- the innovative & visionary politician. The most successful politician for Pakistan in terms of achievement in foreign diplomacy who was educated in Oxford University. He is a real blessing for Muslim Ummah.
    Total Reply(0) Reply
  • Mohammad Mohasin ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৫১ এএম says : 0
    সবাইকে তালেবানের পাশে দাঁড়াতে হবে
    Total Reply(0) Reply
  • রুকাইয়া খাতুন ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৫১ এএম says : 0
    রাশিয়া চীন পাকিস্তান ইরান তালেবানের পাশে দাড়ালে আর কারোর দরকার হবে না।
    Total Reply(0) Reply
  • গাজী ফজলুল করিম ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৫২ এএম says : 0
    ইমরান খান তালেবানের পাশে দাঁড়ালে অন্যরাও এগিয়ে আসবে
    Total Reply(0) Reply
  • রোদেলা সকাল ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৫২ এএম says : 0
    আফগান সরকারকে স্বীকৃতি দেওয়ার দাবি জনাচ্ছি।
    Total Reply(0) Reply
  • দেওয়ান মাহদী ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১:৫২ এএম says : 0
    সৌদি আরব কোনো কথা বলছে না কেন!!! তাদের সমর্থন কোথায়
    Total Reply(1) Reply
    • Monjur Rashed ১৬ সেপ্টেম্বর, ২০২১, ২:১৯ পিএম says : 0
      Saudi Arabia is under threat from USA.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ