Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ থেকে দেশ অনেক পিছিয়ে ভার্চুয়াল সভায় সুলতানা কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেছেন, বঙ্গবন্ধু তার ৭ মার্চের ভাষণে নিপীড়িত মানুষের মুক্তির কথা বলেছিলেন। সেই পথ থেকে আমরা অনেক পিছিয়ে গেছি। পিছিয়ে যাওয়া আমাদের নিয়তিতে পরিণত হয়েছে। গতকাল বুধবার এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সব মানুষের সমান অধিকারের চেতনায় মুক্তিযুদ্ধ হয়েছিল। কিন্তু মুক্তিযুদ্ধের এত বছর পরও মানুষের বঞ্চনা কমেনি। বৈষম্য বরং আরও বেড়েছে।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) প্রতিষ্ঠাতা মানবেন্দ্র নারায়ণ লারমার ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ আদিবাসী ফোরাম। এ সময় সুলতানা কামাল বলেন, দেশে রাস্তাঘাট, কালভার্ট, সেতুর উন্নয়ন হচ্ছে। নতুন নতুন ভবন হচ্ছে। উন্নয়নের এই দিকই শুধু বেছে নেওয়া হয়েছে। শিক্ষার গুণগত পরিবর্তন করে মানুষের মানসিকতা-মননের পরিবর্তনের চেষ্টা কম।
অনুষ্ঠানে ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য বলেন, কোনো জাতিকে এগিয়ে নিতে হলে শিক্ষাই যে সবচেয়ে প্রধান উপকরণ, সে কথা মানবেন্দ্র লারমা অনেক আগেই ভেবেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল বলেন, বাংলাদেশ বহুজাতিক মানুষের দেশ। এই জাতিগত বৈচিত্র্যকে স্বীকার করতেই হবে। মানবেন্দ্র নারায়ণ লারমা সেই স্বীকৃতির জন্য লড়াই করেছেন। ১৯৯৭ সালে পার্বত্য চুক্তি হলেও আজও পার্বত্য চট্টগ্রাম চুক্তির অনেক কিছুই বাস্তবায়িত হয়নি।
বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এর সঞ্চলনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, সাবেক এমপি জেএসএস নেতা উষাতন তালুকদার, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্টের (এলআরডি) নির্বাহী পরিচালক শামসুল হুদা, চন্দ্রা ত্রিপুরা, কাপিং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

২২ অক্টোবর, ২০২১
২৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ