Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

তিন আসামির সাজা হ্রাস করে যাবজ্জীবন

গৃহবধূ রূপা হত্যা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

গৃহবধূ রূপা হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামির শাস্তি হ্রাস করে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছে। আপিল শুনানির পর গতকাল বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগীয় বেঞ্চ এ রায় দেন।
যাদের মৃত্যুদন্ড থেকে সাজা কমিয়ে যাবজ্জীবন দেয়া হয়েছে তারা হলেন, দৌলত ফকির, ইকবাল শেখ ও ফিরোজ মোল্লা। আরেক আসামি জাজিরুন নিসার যাবজ্জীবন কারাদন্ড বহাল রাখা হয়েছে। তবে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত অপর আসামি শিরিন আক্তার মিলি পলাতক থাকায় তার বিষয়ে কোনো আদেশ দেননি আপিল বিভাগ। নড়াইলের লোহাগড়া এলাকার গৃহবধূ রূপা হত্যা মামলায় বিচারিক আদালত তাদের মৃত্যুদন্ডসহ বিভিন্ন মেয়াদে শাস্তি দেন। আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, এসএম শাহজাহান, শিরিন আফরোজ ও এসএম আমিনুল ইসলাম। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।
প্রসঙ্গত: ২০০৫ সালের ৮ আগস্ট রাতে দুই সন্তানের জননী রূপা বানুকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের বাবা আবদুল মান্নান পরদিন নড়াইলের লোহাগড়া থানায় মামলা করেন। এ মামলায় বিচারিক আদালত ২০০৮ সালের ৪ আগস্ট তিনজনকে মৃত্যুদন্ড ও দুইজনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়ে রায় ঘোষণা করেন। এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন কারাবন্দি আসামিরা। অন্যদিকে মৃত্যুদন্ড অনুমোদনের জন্য বিচারিক আদালত থেকে হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। আসামিরাও আপিল করেন। উভয় আবেদনের ওপর শুনানি নিয়ে বিচারিক আদালতের দন্ড বহাল রেখে ২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি রায় দেন হাইকোর্ট। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন কারাবন্দি চার আসামি। এ আবেদনের ওপর শুনানি নিয়ে আপিল বিভাগ উপরোক্ত রায় দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপা হত্যা মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ