Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

যুক্তরাজ্যের পার্লামেন্টে যেতে পারবেন না চীনা রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১১:৩৩ এএম

যুক্তরাজ্যে চীনের রাষ্ট্রদূত জেং জেগুয়াং-এর ব্রিটিশ পার্লামেন্ট ভবনে আসা নিষিদ্ধ করা হয়েছে। গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর) ব্রিটিশ পার্লামেন্টের নিম্ন-কক্ষ কমন্স সভার চীন বিষয়ক একটি সর্বদলীয় গ্রুপের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবার কথা ছিল রাষ্ট্রদূত জেং জেগুয়াং-এর। কিন্তু তার আগেই তাকে নিষিদ্ধ করা হয়।
বিবিসি জানিয়েছে, বুধবার একটি সর্বদলীয় সংবর্ধনায় যোগ দেওয়ার কথা ছিল ঝেং জেগুয়াংয়ের। কিন্তু তার যোগদান নিয়ে বিক্ষোভের পর কমন্স স্পিকার স্যার লিন্ডসে হোয়েল এবং লর্ড স্পিকার লর্ড ম্যাকফাল অনুষ্ঠানটি বাতিল ঘোষণা করেন।
তবে এ ঘটনাটিকে নিন্দনীয় এবং কাপুরুষোচিত সিদ্ধান্ত বলে জানিয়েছে চীনা দূতাবাস। এমন সিদ্ধান্ত লন্ডন এবং বেইজিংয়ের মধ্যে কূটনৈতিক বিরোধ সৃষ্টি করতে পারে।
বিবিসির খবরে বলা হয়েছে, কিছুদিন আগে ‘চীনের বিরুদ্ধে মিথ্যা প্রচারের’ অভিযোগ এনে পাঁচজন ব্রিটিশ এমপি ও লর্ডসভার সদস্যের ওপর চীন ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে তাদের সম্পত্তি ফ্রিজ করার পাঁচ মাস পর এ ঘটনা ঘটলো। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ