Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

হিন্দি ওয়েব সিরিজে নওয়াজউদ্দিন সিদ্দিকীর বিপরীতে জয়া

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ পিএম

ভারতের পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায়ের পরিচালনায় একটি রাজনৈতিক ওয়েব সিরিজে বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকির বিপরীতে অভিনয় করতে যাচ্ছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ১৯৬৭-এর নকশাল আন্দোলনকে কেন্দ্র করে নির্মিতব্য একটি ওয়েব সিরিজে তাদের একসঙ্গে দেখা যাবে। তৎকালীন বিতর্কিত পুলিশ কর্মকর্তা রুণু গুহ নিয়োগীর লেখা ‘সাদা আমি কালো আমি’ উপন্যাস অবলম্বনে বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় রাজনৈতিক ওয়েব সিরিজটি নির্মাণ করা হবে বলে খবর এসেছে কলকাতার গণমাধ্যমে।

জানা গেছে, নকশাল আন্দোলন নিয়ে তৈরি হতে চলা এই সিরিজে আন্দোলনের প্রধান নেতা চারু মজুমদারের চরিত্রেই দেখা যাবে নওয়াজউদ্দিন সিদ্দিকিকে। আর তার স্ত্রী লীলা মজুমদারের চরিত্রে জয়া আহসান অভিনয় করবেন। এছাড়া এই ওয়েব সিরিজে তৎকালীন মুখ্যমন্ত্রী প্রয়াত সিদ্ধার্থ শঙ্কর রায়ের ভূমিকায় প্রাথমিকভাবে সব্যসাচী চক্রবর্তীর সঙ্গে কথা হয়েছে। চারু মজুদারের অন্যতম সঙ্গী কানু সান্যালের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায়কে ভাবা হয়েছে। এ ছাড়া জ্যোতি বসুর চরিত্রের জন্য প্রাথমিকভাবে পরেশ রাওয়াল ও বোমান ইরানির কথা ভেবেছেন নির্মাতা।

এর আগে সায়ন্তনের পরিচালনায় কবি জীবনানন্দ দাশের জীবন নিয়ে নির্মিত ‘ঝরা পালক’ সিনেমায় কবির স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। সিনেমাটি মুক্তির অপেক্ষায় রয়েছে। জয়াকে লীলা মজুমদার চরিত্রের কাস্টিং প্রসঙ্গে পরিচালক বলেন, ‘আমার জয়া যোগ তখন থেকেই। জয়া অনুরোধ জানিয়েছিলেন, জাতীয় স্তরের কাজে তাঁকে সুযোগ দেওয়ার জন্য। সেই জায়গা থেকেই লীলা মজুমদার চরিত্রের জন্য বলতেই এককথায় রাজি তিনি।’

দেড় বছর ধরে ওয়েব সিরিজের চিত্রনাট্যের প্রাথমিক খসড়া তৈরি করেছেন পরিচালক। চিত্রনাট্যে তাকে সহযোগিতা করেছেন বলিউডের ‘অন্ধাধুন’ ছবির লেখক অরিজিৎ বিশ্বাস। পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় বলেন, “মুম্বাইয়ের পটভূমিকায় যদি ‘সেক্রেড গেমস’ বা উত্তরপ্রদেশকে নিয়ে ‘মির্জাপুর’ সিরিজ তৈরি হতে পারে তা হলে বাংলাই বা পিছিয়ে থাকবে কেন? পশ্চিমবঙ্গের আন্দোলনের ইতিহাসও তুলে ধরার সময় এসেছে। সেই জায়গা থেকেই আমার এই উপন্যাস নির্বাচন।”

কলকাতার গণমাধ্যম সূত্রে আরও জানা যায়, প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী তিনটি পর্বে দেখানো হবে এই সিরিজ। প্রথম পর্বে থাকবে ১৯৪৭-১৯৭২ সাল। দ্বিতীয় পর্বে ১৯৭২-১৯৯০ পর্যন্ত উঠে আসবে। শেষ পর্বে থাকবে ১৯৯০ থেকে বর্তমান প্রেক্ষাপট। কলকাতা, মুম্বাই, কেরালা, অন্ধ্র প্রদেশের পাশাপাশি চীন, রাশিয়াতেও ছবির শুটিং করার পরিকল্পনা রয়েছে। সিনেমাটি এখন প্রস্তুতির মধ্যে রয়েছে। আগামী বছরে পূজার আগে সিনেমার শুটিং শুরু করতে চান সায়ন্তন।

এদিকে কলকাতায় গত ১৯ আগস্ট মুক্তি পেয়েছে জয়া আহসানের ছবি ‘বিনিসুতোয়’। অতনু ঘোষের নির্মাণে এতে জয়ার সহ-অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। ছবিটি মুক্তির পর সমালোচক প্রশংসা ভালোই জুটছে জয়ার পক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়েব সিরিজ

১৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ