Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সংসদে বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১:১৩ পিএম

ন্যাশানাল আর্কাইভ অধ্যাদেশ রহিত করে নতুন করে বিস্তারিত বিধি- বিধান সংযোজন করে জাতীয় সংসদে আজ বাংলাদেশের জাতীয় আর্কাইভ বিল-২০২১ সংশোধিত আকারে পাস হয়েছে। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে, এম খালিদ বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে আর্কাইভ প্রতিষ্ঠার কার্যক্রম, উপদেষ্টা পরিষদ গঠন, এর কার্যাবলী,মহাপরিচালক নিয়োগ ও তার ক্ষমতা, দায়িত্ব, ক্ষমতা অর্পণ, সংরক্ষণের জন্য সরকারি রেকর্ড নির্বাচন, রেকর্ডে জনগণের অভিগম্যতা, দেশ থেকে পান্ডুলিপি, দলিল দস্তাবেজ বিদেশে প্রেরণের ক্ষেত্রে বিধি-নিষেধ,সরকারি ও ব্যক্তিগত রেকর্ড আর্কাইভে স্থায়ীভাবে সংরক্ষণের জন্য জমা রাখা, বার্ষিক প্রতিবেদন, অপরাধ ও দন্ড, বিধি প্রণয়নের ক্ষমতা এবং তফসিল সংশোধনের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির মুজিবুল হক,পীর ফজলুর রহমান,শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধন গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিল পাস

৩০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ