Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিনা কর্তনে মুক্তির অনুমতি পাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ২:৩৪ পিএম

দেশের তুমুল আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ সেন্সরের জন্য জমা দেয়া হয় গত রোববার (১২ সেপ্টেম্বর)। সেন্সর বোর্ডের সদস্যরা বুধবার (১৫ সেপ্টেম্বর) সিনেমাটি দেখার পর কর্তন ছাড়াই মুক্তির অনুমতির দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সেন্সর বোর্ডের একজন সদস্য এ তথ্য জানিয়েছে।

তিনি গণমাধ্যমকে আরো জানান, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি দেখে বোর্ড সদস্যরা অনেক কথাই বলেছেন কিন্তু সব আলোচনা তো আর পর্যবেক্ষণ নয়। সিনেমাটি প্রদর্শনযোগ্য বলেই সবার মত। বোর্ড সদস্যদের মতামতে কোনো কর্তনের কথা উল্লেখ নেই। প্রযোজক শিগগিরই সেন্সর সার্টিফিকেট পেয়ে যাবেন বলেও জানান সচিব।

উল্লেখ্য, বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে অংশ নেয় ‘রেহানা মরিয়ম নূর’। এর পর প্রদর্শিত হয়েছে মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। ডাক পেয়েছে বুসান ও ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভ্যাল থেকে। বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে ছবির গল্প। যেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। বাঁধন ছাড়াও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে এ সিনেমার প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার। এ চলচ্চিত্রের সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।

সিনেমাটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবুর বলেন, ‘সেন্সর বোর্ড থেকে আমাকে ফোন করে সেন্সর ছাড়পত্রের বিষয়টি নিশ্চিত করেছে। এখন অফিসিয়ালি বলতে পারি যে সিনেমাটি সেন্সর পেয়েছে। অপেক্ষা শুধু সার্টিফিকেট টা হাতে পাওয়ার।’ এহসানুল হক বাবুর আরো জানান, সব কিছু ঠিক থাকলে আসছে অক্টোবরের শেষ সপ্তাহে দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি দেখতে পারবেন দর্শক।

‘রেহানা মরিয়ম নূর’ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।
1 Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ