Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভার্চুয়ালি যোগ দেবেন ৭ দেশের প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:২২ পিএম

মঙ্গলবার জারি করা সর্বশেষ তালিকা অনুযায়ী, আগামী সপ্তাহ থেকে শুরু জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্বের শতাধিক নেতৃবৃন্দ ভাষণ দেবেন। যার মধ্যে বিভিন্ন রাষ্ট্র ও সরকারের প্রধানরা থাকবেন।

সাধারণ বিতর্ক শুরুর দুই দিন পর ২৪ সেপ্টেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভিডিও লিঙ্কের মাধ্যমে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে ভাষণ দেবেন। এটি বৈশ্বিক ফোরামের অনলাইন কার্যক্রমের পরপর দ্বিতীয় বছর হবে। এবার সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন মালদ্বীপের আব্দুল্লাহ শহীদ। তিনি তুরস্কের ভোলকান বোজকিরের স্থলে সভাপতি নির্বাচিত হয়েছেন।

এবারের সাধারণ পরিষদের প্রতিপাদ্য হল, ‘আশার মাধ্যমে স্থিতিস্থাপকতা তৈরি করা, কোভিড-১৯ থেকে পুনরুদ্ধার করা, স্থায়িত্ব পুনর্গঠন করা, বিশ্বের চাহিদার প্রতি সাড়া দেয়া, মানুষের অধিকারের প্রতি সম্মান প্রদর্শন করা এবং জাতিসংঘকে পুনরুজ্জীবিত করা।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ এবং তুরস্ক, ব্রাজিল, ভেনিজুয়েলা এবং ফিলিস্তিনের প্রেসিডেন্টের পাশাপাশি বাংলাদেশ, যুক্তরাজ্য, জাপান ও ভারতের প্রধানমন্ত্রীরা জাতিসংঘ সদর দফতরে উপস্থিত বক্তাদের তালিকায় রয়েছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও ইরান, মিশর, ফ্রান্স, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের প্রেসিডেন্টরা ভিডিও লিংকের মাধ্যমে পূর্বে-রেকর্ড করা বিবৃতি প্রদান করবেন। সূত্র: ট্রিবিউন।

 



 

Show all comments
  • মোঃ দলিলুর রহমান ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৯ পিএম says : 0
    যারা টিকা দেয় নাই তাহারা যাবে না।এবং যাবেন না আইন সবার জন্য সমান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ