Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

লং কোভিড পুনর্বাসনে ফিজিওথেরাপি

| প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ এএম

৮ই সেপ্টেম্বর ছিল বিশ্ব ফিজিওথেরাপি দিবস, ১৯৯৬ সাল থেকে প্রতি বছর বিশ্বব্যাপি দিবসটি পালন করা হয়। যেহেতু সারা বিশ্ব গত ১৮ মাস যাবৎ একটি কোভিড প্যানডেমিক এর মধ্যে দিয়ে যাচ্ছে, তাই এবার দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে - লং কোভিড পুর্নবাসনে ফিজিওথেরাপি চিকিৎসা ।

কোভিড -১৯ সেরে উঠার পর বেশ কিছু দীর্ঘমেয়াদী উপসর্গ দেখা যায়। যেমন - শ্বাসকষ্ট, বুকে ব্যথা বা বুকে চাপ অনুভব করা, চরমক্লান্তি বা অবসন্নতা, জয়েন্ট ব্যথা , মাংসপেশি ব্যথা, হতাশা বা উদ্বিগ্নতা, ঘুমাতে অসুবিধা বা অনিদ্রা, স্মৃতিভ্রম বা মনোযোগে সমস্যা, বুক ধড়ফড় করা, কানে ঝি ঝি শব্দ হওয়া, শরীরের তাপমাত্রা বৃদ্ধি, মাথা ব্যথা, গলা ব্যথা, স্বাদ বা গন্ধের পরিবর্তন ইত্যাদি উপসর্গ গুলি যদি ১২ সপ্তাহ বা তারও বেশী সময় ধরে অব্যাহত থাকে যা কোভিড ১৯ এর উপসর্গের সাথে মিলে যায় তাহলে এই অবস্থা লং কোভিড বলে বিবেচিত হবে।

সাধারণত কোভিড -১৯ আক্রান্ত হওয়ার সময় থেকে ৪ সপ্তাহ পর্যন্ত একিউট কোভিড -১৯ এবং ৪ সপ্তাহ থেকে ১২ সপ্তাহ পর্যন্ত সময়কে অনগোয়িং কোভিড -১৯ বলা হয়।

লং কোভিড একটি মাল্টি সিস্টেমিক অবস্থা যার প্রায় দুই শতাধিক উপসর্গ তালিকাভুক্ত হয়েছে, উপসর্গ সমুহ পরিবর্তনশীল বা একাধিক উপসর্গেও সংমিশ্রন হওয়ায় এই সমস্যা নিরষনে মাল্টি ডিসিপ্লিনারী টিটমেন্ট এপ্রোচের প্রয়োজন, বিশেষ করে কোভিড পরবর্তী পুর্ণবাসনের জন্য ফিজিওথেরাপি চিকিৎসারও গুরত্বপূর্ণ ভূমিকা রয়েছে তাই এবছর ওয়ার্ল্ড কনফেডারেশন ফর ফিজিক্যাল থেরাপি উপরিউক্ত প্রতিপাদ্য বিষয় নির্ধারন করেছেন, তাছাড়া যে সমস্ত রোগীরা আগে থেকেই বিভিন্ন রকম আর্থাইটিস যেমন- রিউমাটয়েড আথ্রাইটিস, অষ্টিওআর্থাইটিস, এনকাইলোজিং স্পন্ডিলাইটিস , ডিজেনারেটিভ ডিজিজ যেমন- স্যারভাইক্যাল স্পনডাইলোসিস, লাম্বার স্পনডাইলোসিস কিংবা স্ট্রোক পরবর্তী প্যারালাইসিস রোগে আক্রান্ত রোগীদের করোনা আক্রান্ত হওয়ার পর জয়েন্টের মুভমেন্ট কম হওয়ায় জয়েন্টগুলি স্টিফনেস ডেভোলপ করে যা স্বাভাবিক অবস্থানে ফিরিয়ে আনতে ফিজিওথেরাপি চিকিৎসার প্রয়োজনীয়তা অপরিসীম। তাই কোভিড পরবর্তী জটিলতা কমাতে এবং লং কোভিডে আক্রান্ত রোগীকে পুর্নবাসন করতে একজন ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্রিদিং এক্সারসাইজ বা শ্বাসতন্ত্রের ব্যায়াম করলে আপনার শ্বাস-প্রশ্বাস জনিত কষ্ট কমে আসবে, তারপর ফিজিক্যাল ফিটনেস ফিরে পেতে বিভিন্ন ধরনের এরোবিক এক্সারসাইজ, স্ট্রেচিং এক্সারসাইজ, স্ট্রেন্দেনিং এক্সারসাইজ খুবই কার্যকারী। তাছাড়াও জয়েন্ট ও মাংসপেশির ব্যথা কমাতে ফিজিওথেরাপি চিকিৎসা খুবই গুরত্বপূর্ণ ভুমিকা পালন করে। তাই যারা কোভিড পরবর্তী লং কোভিডে আক্রান্ত তারা নিকটস্থ একজন ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ নিন সুস্থ জীবন যাপন করুন ।


এম ইয়াছিন আলী
ফিজিওথেরাপি বিশেষজ্ঞ,
চীফ কনসালটেন্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।
মোবাঃ ০১৭৮৭-১০৬৭০২।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ