Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

জাকার্তার বায়ু দূষণের জন্য দায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদো : আদালতের রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৮:১৭ পিএম

ইন্দোনেশিয়ার আদালত দেশটির রাজধানী জাকার্তার বায়ু দূষণের জন্য প্রেসিডেন্ট জোকো উইদোদো ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের দোষী সাব্যস্ত করেছেন। তাদের অবহেলার জন্য বায়ু দূষণ নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না বলে মন্তব্য করা করেছেন আদালত। আদালত রাজধানী জাকার্তার বায়ুর মানের উন্নতি সাধনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দিয়েছেন। -বিবিসি

জানা গেছে, ২০১৯ সালে জাকার্তার বাতাসকে সবচেয়ে খারাপ বলে আখ্যা দেয় বাতাসের মান পর্যবেক্ষণ কেন্দ্র। ওই বছরই জাকার্তার ৩২ বাসিন্দা মামলা করেন। জাকার্তায় প্রায় ১০ মিলিয়ন মানুষ বসবাস করে। বাদীপক্ষ অভিযোগ করেন, বায়ু দূষণে শহরের নাগরিকদের স্বাস্থ্য খারাপ হচ্ছে। মামলায় বিবাদীদের মধ্যে আছেন দেশটির প্রেসিডেন্ট, বন ও পরিবেশ মন্ত্রণালয় ও জাকার্তার গভর্নর। আদালত উইদোদোকে দেশের বাতাসের মান উন্নয়নের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি প্রাদেশিক সরকারগুলোকে পুরনো যানবাহনের নির্দিষ্ট সময় পর পর পরীক্ষা করানোরও নির্দেশ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ