Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে ফ্লাইট চালু করল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

তালেবানরা নিয়ন্ত্রণ নেয়ার পর বুধবার প্রথমবারের মতো প্রতিবেশী আফগানিস্তানে ফ্লাইট চালু করেছে ইরান। এদিন মহান এয়ারলাইন্সের একটি বিমান যাত্রী নিয়ে কাবুল পৌঁছেছে। ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় পবিত্র মাশহাদ শহর থেকে ১৯ জন আরোহী নিয়ে বিমানটি আফগানিস্তানের উদ্দেশ্যে রওনা দেয়। আফগানিস্তান থেকে ২৬ জন যাত্রী নিয়ে বিমানটি মাশহাদ শহরে ফিরে আসে।

প্রেস টিভির খবরে বলা হয়েছে, যাত্রী ছাড়াও বিমানটিতে ত্রাণ পাঠানো হয়েছে। মানবিক ত্রাণ সামগ্রী নিয়ে আফগানিস্তানের রাজধানী কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। তালেবান গোষ্ঠীর হাতে আফগানিস্তানের নিয়ন্ত্রণ চলে যাওয়ার পর এই প্রথম ইরান এ ধরনের মানবিক ত্রাণ পাঠালো। চলতি মাসের প্রথম দিকে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও দেশটির হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন্সের প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে টেলিফোনালাপে মানবিক সহযোগিতা পাঠানোর অনুরোধ করেছিলেন। নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানিয়ছে ১৬ আগস্ট কাবুলের সঙ্গে বিমান চলাচল স্থগিত করেছিল ইরানের সিভিল অ্যাভিয়েশন সংস্থা। স্বাভাবিক সময়ে মহান এয়ার প্রতি সপ্তাহে মাশহাদ ও কাবুলের মধ্যে দুটি ফ্লাইট পরিচালনা করত। সূত্র : মিডল ইস্ট মিনটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ