Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব সেরায় এগার ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর

প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বিশ্বের একশ’ সেরা বন্দরের তালিকায় এক লাফে ১১ ধাপ এগিয়ে ৭৬তম স্থানে উঠে এসেছে দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম। গতকাল (শুক্রবার) চট্টগ্রাম বন্দরের শহীদ মো: ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে শিপিং খাতের বিশ্বখ্যাত সংবাদ মাধ্যম লয়েড লিস্টের প্রতিনিধির কাছ থেকে সনদ গ্রহণ করেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।
চলতি বছর পাকিস্তানের করাচি বন্দরসহ বেশ কয়েকটি নামি বন্দরকে পেছনে ফেলে এগার ধাপ এগিয়ে এসেছে চট্টগ্রাম বন্দর। বিশ্বের দুইশ’টিরও বেশি দেশে ৪ হাজারের মতো বন্দর রয়েছে। এরমধ্যে নিয়মিত কন্টেনার হ্যান্ডলিং করা হয় এমন বন্দরের সংখ্যা সাড়ে পাঁচশ’র মতো। এই পাঁচ শতাধিক বন্দরের এক বছরের কার্যক্রম হিসেব করে বিশ্বের একশ’ সেরা বন্দরের তালিকা তৈরি করে লয়েড লিস্ট।
মন্ত্রী শাজাহান খান বলেন, এই স্বীকৃতি চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ার বড় প্রমাণ। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বন্দরকে গতিশীল করতে নানামুখি উদ্যোগ নিয়েছে। এরফল হচ্ছে আজকের এই সনদ। তিনি বলেন, দেশের ৯২ শতাংশ আমদানি-রপ্তানি এ বন্দর দিয়ে হয়ে থাকে। কনটেইনারের ৯৮ শতাংশ চট্টগ্রাম বন্দর হ্যান্ডলিং করছে। বাকি ২ শতাংশ মংলা বন্দর করে থাকে। আমাদের বার্ষিক প্রবৃদ্ধি ১৬ শতাংশ। নয় মাসে সাড়ে ১৭ লাখ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। এ বছর ২২ লাখ টিইইউএস ছাড়িয়ে যাবে।
চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান এম খালেদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন। বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এ আবদুল লতিফ। অনুষ্ঠানের শুরুতে চট্টগ্রামের ৬ সংসদ সদস্যকে নিয়ে কেক কাটেন মন্ত্রী শাজাহান খান। পরে লয়েড লিস্টের প্রতিনিধি ক্যাপ্টেন জিল্লুর রহমানের কাছ থেকে সনদ গ্রহণ করেন বন্দর চেয়ারম্যান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকার দলীয় এমপি এবিএম ফজলে করিম চৌধুরী, শামসুল হক চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, মোস্তাফিজুর রহমান ও আবু রেজা নদভী। এর আগে মন্ত্রী বন্দরের নবনির্মিত এনসিটি গেট-৩ এবং সিএফএস শেডের উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে নিউমুরিং কনটেইনার টার্মিনালে এক অনুষ্ঠানে নৌমন্ত্রী বলেন, নতুন গেইট ও সেড চালুর ফলে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা আরও বাড়বে। এতে করে বন্দরের ভেতরে বাইরে যানজটও কমে যাবে। চট্টগ্রাম বন্দরের উন্নয়নে সরকারের গৃহিত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বর্ননা দেন মন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব সেরায় এগার ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ