Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিসিকের বাজেট ঘোষণা

‘নতুন সিলেট’ গড়ার স্বপ্ন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

ইতিহাসের সর্বোচ্চ পরিমাণের বাজেট ঘোষিত হয়েছে সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক)। ‘নতুন সিলেট’ গড়ার স্বপ্ন নিয়ে ৮৩৯ কোটি ২০ লাখ ৭৬ হাজার টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র আরিফুল হক চৌধুরী। নগরীর আরামবাগ এলাকার একটি কনভেনশন হলে গতকাল দুপুরে ২০২১-২২ অর্থবছরের এ বাজেট ঘোষণা করেন তিনি।

পেশকৃত বাজেটের আকার ছাড়িয়েছে ৮শ’ কোটিতে। এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অর্থের পরিমাণ ছিল ৭৮৯ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার টাকা। গত ২০২০-২১ অর্থবছরে বাজেটের আকার ছিল ৭৪৩ কোটি ৫৫ লাখ ৯৩ হাজার টাকা। করোনা মহামারির কারণে গেল বছর ভার্চুয়াল মাধ্যমে ঘোষণা হয়েছিল বাজেট।

বাজেট ঘোষণাকালে ‘নতুন সিলেট’ গড়ার প্রত্যয় ব্যক্ত করে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটের সকল মানুষের সহযোগিতায় করোনা পরিস্থিতি মোকাবিলাসহ বহুমুখী ঝুঁকি উপেক্ষা করে এগিয়ে নিয়ে যাচ্ছি উন্নয়ন অগ্রযাত্রা। সাম্প্রদায়িক সম্প্রপ্তির এই সিলেটে দলমত ধর্মবর্ণ নির্বিশেষে সবাই এক মঞ্চে দাঁড়িয়ে অতুলনীয় ভূমিকা রেখেছেন করোনা মোকাবিলায়। ঐতিহাসিক এই ভূমিকাই আমাদেরকে স্বপ্ন দেখাচ্ছে ‘নতুন সিলেট’ গড়ার। এদিকে, ঘোষিত নতুন বাজেটে সমান দেখানো হয়েছে আয় ও ব্যয়ের পরিমাণ।

পেশকৃত বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাত দেখানো হয়েছে- হোল্ডিং ট্যাক্স ৪৪ কোটি ৯২ লাখ ৬৬ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর ৮ কোটি ৬০ লাখ টাকা, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণের উপর কর ২ দুই কোটি টাকা, পেশা ব্যবসার উপর কর ৬ কোটি ৫০ লাখ টাকা, বিজ্ঞাপনের উপর কর ১ কোটি ২৫ লাখ টাকা, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ফি ও নবায়ন ফি বাবদ ৯০ লাখ টাকা, ঠিকাদারী তালিকার্ভুক্তি ও নবায়ন ফি বাবদ ৩০ লাখ টাকা, বাস টার্মিনাল ইজারা বাবদ আয় ৫৫ লাখ টাকা, ট্রাক টার্মিনাল ইজারা বাবদ আয় ১৭ লাখ টাকা, খেয়াঘাট ইজারা বাবদ ১৬ লাখ ৫০ হাজার টাকা, সিটি কর্পোরেশনের সম্পত্তি ও দোকান ভাড়া বাবদ ১ কোটি টাকা, রোড রোলার ভাড়া বাবদ আয় ৬০ লাখ টাকা, রাস্তা কাটার ক্ষতিপূরণ বাবদ আয় ৫০ লাখ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে আয় ১ কোটি ২০ লাখ টাকা, পানির সংযোগ লাইনের মাসিক চার্জ বাবদ ৪ কোটি ৬০ লাখ টাকা, পানির লাইনের সংযোগ ও পুনঃসংযোগে ফি বাবদ ৮০ লাখ টাকা, নলকূপ স্থাপনের অনুমোদন ও নবায়ন ফি বাবদ ১ কোটি ৫০ লাখ টাকা। এসময় উপস্থিত ছিলেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, সিসিক কাউন্সিলরবৃন্দ, সিসিকের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘোষণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ