Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

লিজা ইন, রাব আউট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ব্রিটেনে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পরে গতকাল প্রথম মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ রদবদল করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। পররাষ্ট্রমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া হল ডমিনিক রাবকে। তার স্থলাভিষিক্ত হলেন লিজা ট্রস।
বিশেষজ্ঞরা বলছেন, তালেবানের কাবুল দখলের পরে আফগানিস্তান থেকে ব্রিটেনের নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিল পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু সেই সময় বার ছুটি কাটাচ্ছিলেন। এর পরেই তুমুল সমালোচনার মুখে পড়েন তিনি। তারই খেসারত দিতে হয়েছে রাবকে।

অন্যদিকে লিজা ট্রস ব্রেক্সিট পরবর্তী অধ্যায়ে সাফল্যের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত দায়িত্ব পালন করেছেন। পররাষ্ট্রমন্ত্রী রদবদলের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের অপসারণ নিয়েও গতকাল জল্পনা তুঙ্গে উঠেছিল। তবে এ যাত্রায় স্বপদে বহাল থাকছেন প্রীতি। শরণার্থী সমস্যা সামলানোর ক্ষেত্রে ব্যর্থতার অভিযোগ উঠেছিল প্রীতির বিরুদ্ধে।
মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়েছে শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসকে। কোভিড পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে ব্যর্থতাই এর কারণ বলে মনে করা হচ্ছে। এর পাশাপাশি গণপূর্তমন্ত্রী রবার্ট জেনরিক এবং আইনমন্ত্রী রবিন বাকল্যান্ডকেও সরিয়ে দিয়েছেন বরিস। অর্থমন্ত্রী হিসেবে ঋষি সুনকের উপরেই আস্থা রেখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। সূত্র : বিবিসি নিউজ, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ