Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ঢাবিতে মেট্রোরেলের পক্ষে বিপক্ষে স্মারকলিপি

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা দিয়ে মেট্রোরেলের রুট পরিবর্তনের পক্ষে-বিপক্ষে বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে স্মারকলিপি জমা দিয়েছেন দুই পক্ষ। বিভিন্ন রুটে বাসে চলাচলকারী বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক শিক্ষার্থীরা রুট পরিবর্তন না করার পক্ষে এবং ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি পরিবর্তন করার পক্ষে স্মারকলিপি জমা দিয়েছে। গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় ভিসির কার্যালয়ে গিয়ে তাঁরা পৃথকভাবে স্মারকলিপি ভিসির কাছে জমা দেয়। স্মারকলিপিতে তারা তাদের দাবি ভিসির কাছে জানান।
ছাত্র ইউনিয়ন তাদের স্মারকলিপিতে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে মেট্রোরেলের রুট নির্মাণ হলে রাজু ভাস্কর্যের একটি অংশ আজীবন মেট্রোরেলের রুটের ছায়ায় ঢেকে থাকবে। এতে এর ত্রিমাত্রিক তাৎপর্য হারিয়ে যাবে। সিমেন্টের আস্তর ধসে পড়বে, ভাস্কর্যে ফাটল ধরতে পারে। মেট্রোরেল থেকে সৃষ্ট এক বছরের কম্পন একটি ছয় থেকে সাড়ে ছয় মাত্রার ভূমিকম্পের সমান, যা ঢাকা গেইট ও কার্জন হলের জন্য হুমকি। ভূতাত্তি¡ক জরিপকারী প্রতিষ্ঠানও সেটা স্বীকার করেছে। প্রতœতত্ত¡ অধিদপ্তরের জাতীয় ঐতিহ্য সংরক্ষণের নীতিমালা অনুযায়ী, জাতীয় ঐতিহ্য হিসেবে জাতীয় জাদুঘর, চারুকলা, তিন নেতার মাজার, ঢাকা গেটের ২০০ বর্গমিটার এলাকায় কোনো ভারী স্থাপনা তৈরি করার নিষেধাজ্ঞা রয়েছে। স্মারকলিপিতে আরও বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যদিয়ে মেট্রোরেল নির্মিত হলে শিক্ষার পরিবেশ মারাত্মকভাবে বিঘিœত হবে। পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, কম্পিউটার বিজ্ঞান বিভাগ, অণুজীববিজ্ঞান বিভাগসহ অনেক বিভাগের অবস্থান প্রস্তাবিত মেট্রোরেল রুটের সন্নিকটে।
বিভিন্ রুটের শিক্ষার্থী বলছেন, উত্তরা, মিরপুর, গাজীপুরসহ বিভিন্ন জায়গা থেকে অনেক শিক্ষার্থী প্রতিদিন ক্যাম্পাসে আসেন। এ সময় তাঁদের বিভিন্ন ভোগান্তির মুখে পড়তে হয়। অনেক পথ ঘুরে আসার কারণে অনেক সময় নষ্ট হয়। অনেক সময় দীর্ঘ যানজটের কারণে তাঁরা নির্ধারিত সময়ে ক্লাসে আসতে পারেন না। তাই বিশ্ববিদ্যালয় এলাকা দিয়ে মেট্রোরেল গেলে ও বিশ্ববিদ্যালয় এলাকায় স্টেশন থাকলে তাঁরা সহজেই আসা-যাওয়া করতে পারব। এতে শিক্ষা পরিবেশে গতিশীলতা সৃষ্টি হবে বলে তাঁরা মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবিতে মেট্রোরেলের পক্ষে বিপক্ষে স্মারকলিপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ