Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

‘মেসি-নেইমার-এমবাপে জুটির রসায়নে সময় লাগবে’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

গর্জন ছিল অনেক, বর্ষণ হলো সামান্যই। বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড়দের তালিকা করলে লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপের নাম নিঃসন্দেহে থাকবে উপরের দিকে। সেই তিন জন এবার একসঙ্গে খেলছেন ফ্রান্সের ক্লাব পিএসজিতে। স্বাভাবিকভাবেই অবিশ্বাস্য এ আক্রমণভাগ নিয়ে সবার প্রত্যাশা ছিল অনেক বেশি। কিন্তু আগের দিন প্রথমবারের মতো এ ত্রয়ী একসঙ্গে খেলে সে প্রত্যাশার সিকিভাগও মেটাতে পারেননি। তবে সময়ের সঙ্গে সঙ্গে এ ত্রয়ী ঠিকই জ্বলে উঠবে বলে বিশ্বাস করেন দলের প্রধান কোচ মাউরিসিও পচেত্তিনো।
গতপরশু রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ‘এ’ গ্রæপের ম্যাচে তারকায় ঠাসা শিরোপাপ্রত্যাশী পিএসজিকে ১-১ গোলে রুখে দিয়েছে বেলজিয়ামের দল ক্লাব ব্রæজ। স্প্যানিশ মিডফিল্ডার এন্দের এরেরার গোলে এগিয়ে গেলেও বেলজিয়ান মিডফিল্ডার হান্স ভানাকেনের লক্ষ্যভেদে পিএসজিকে হতাশা উপহার দেয় স্বাগতিকরা। নতুন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের অভিষেকের ম্যাচে নিজের স্বাভাবিক ছন্দে ছিলেন না মেসি। প্রথমার্ধে একটি শট বারপোস্টে লেগে ফিরে আসা ছাড়া তেমন কিছুই করতে পারেননি। কিলিয়ান এমবাপে অবশ্য এরেরার গোলে অবদান রেখেছেন। তবে সে অর্থে খুঁজে পাওয়া যায়নি তাকেও। শেষ দিকে পান হলুদ কার্ড। এমবাপে ম্যাচের শুরুর দিকে সহায়তা করেন আন্দের এররেরার করা গোলে। তবে এরপর তিনিও ছিলেন প্রায় নিষ্ক্রিয়। দ্বিতীয়ার্ধে চোট পেয়ে তিনি মাঠ ছাড়েন খুঁড়িয়ে। তিনজনের মধ্যে নেইমার ছিলেন সবচেয়ে হতাশাজনক।
ব্যক্তিগত পারফরম্যান্সে হতাশার পাশাপাশি দলের পারফরম্যান্সেও প্রভাব পড়ে তাদের উপস্থিতি ও কৌশলের। মেসি ও নেইমার শুরু করেন ফ্লাঙ্কে, তাতে ফুলব্যাকরা উন্মুক্ত হয়ে পড়ে অনেকটাই। চোট পাওয়া মার্কো ভেরাত্তির অনুপস্থিতিতে তাদের মিডফিল্ড বলে কিছু যেন ছিলই না মাঠে। উজ্জীবিত ক্লাব ব্রæজ প্রতিপক্ষকে চেপে ধরে দুর্দান্ত দলীয় সমন্বয় দেখিয়ে। ম্যাচের পর স্বাভাবিকভাবেই তাদের পারফরম্যান্স নিয়ে ওঠে প্রশ্ন। কোচ পচেত্তিনো বলেন, সময়ই দেবে উত্তর।
অথচ পিএসজিতে এক মাসের বেশি সময় আগে যোগ দিয়েছেন মেসি। তবে জাতীয় দলের খেলার কারণে এমবাপে ও নেইমারের খুব একটা অনুশীলন করা হয়নি। এমনকি ঘরোয়া ফুটবলেও এখন পর্যন্ত একত্রে দেখা যায়নি তাদেরকে। এ ত্রয়ীকে একত্রে জ্বলে ওঠার জন্য আরও সময় চান কোচ পচেত্তিনো, ‘ওদের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে। আরও অনেক কাজ করতে হবে। আমি তো আগেই পরিষ্কার বলেছি, আমরা এখনও একটা দল হয়ে উঠতে পারিনি। গুছিয়ে উঠতে সময় লাগবে আমাদের। আমাদের আরও ধারাবাহিক ও সাবলীল হতে হবে।’
এ তিন তারকার নিজেদের মধ্যে বোঝাপড়াটা ঠিক মতো না হলেও প্রতিপক্ষ ব্রæজ বলেই সমালোচনা হচ্ছে বেশি। কারণ শক্তি ও সামর্থ্যে পিএজসির চেয়ে অনেক পিছিয়ে তারা। সেই দলটির বিপক্ষে এমন পারফরম্যান্স হতাশাজনক। এখানে অবশ্য নিজেদের ভুলটাই দেখছেন এ আর্জেন্টাইন কোচ, ‘অনেক বেশিই ভুল করেছি আমরা। তবে এতকিছুর পরও আমি ফুটবলারদের নিয়ে সন্তুষ্ট। আমাদের স্থির থেকে কাজ করে যেতে হবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন