Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সর্বকনিষ্ঠের রেকর্ড মানেই বেলিংহাম!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

সর্বকনিষ্ঠ হিসেবে রেকর্ড ভাঙা-গড়াটা তার জন্য নতুন কিছু না। অনূর্ধ্ব-৮ বছর বয়সী হিসেবে যোগ দিয়েছিলেন বার্মিংহাম সিটিতে। ১৬ বছর ৩৮ দিন বয়সে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে মূল দলে অভিষিক্ত হন জুড বেলিংহাম। সেটি ২০১৯ সাল। পরের বছর তাঁকে দলে ভেড়ায় বরুসিয়া ডর্টমুন্ড। জার্মান ক্লাবটির হয়ে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচেই পেলেন গোলের দেখা— ১৭ বছর ৭৭ দিন বয়সে। সেটি ডর্টমুন্ডের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতামূলক ম্যাচে গোলের রেকর্ড।
ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের ধাপ পাড়ি দিয়ে বেলিংহাম জাতীয় দলে ডাক পান গত বছর। সেখানেও ‘অভ্যাস’ পাল্টাতে পারেন নি। ওয়েন রুনি ও থিও ওয়ালকটের পর ইংল্যান্ডের তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে অভিষিক্ত হন ১৭ বছর ১৩৬ বয়সে। গত ইউরোয় ক্রোয়েশিয়ার বিপক্ষে ইংল্যান্ডের বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার সময় বেলিংহামের বয়স ছিল ১৭ বছর ৩৪৯ দিন। এর মধ্য দিয়ে ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বড় কোনো টুর্নামেন্টে খেলার রেকর্ড গড়েন। পাশাপাশি ইউরো চ্যাম্পিয়নশিপেও সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে মাঠে নামার রেকর্ড গড়েন। যদিও ক্রোয়েশিয়ার বিপক্ষে সে ম্যাচের ছয় দিন পর ইউরোর রেকর্ডটি নিজের করে নেন পোল্যান্ডের কাসপার কোজলোজস্কি।
গতপরশু রাতে চ্যাম্পিয়ন্স লিগে বেসিকতাস-ডর্টমুন্ড ম্যাচেও সর্বকনিষ্ঠ হিসেবে একটি রেকর্ড গড়েছেন জুড বেলিংহাম। ডর্টমুন্ডের ২-১ গোলে জয়ের ম্যাচে প্রথম গোলটি তার। এর মধ্য দিয়ে চ্যাম্পিয়নস লিগে সর্বকনিষ্ঠ খেলোয়াড় (১৮ বছর ৭৮ দিন) হিসেবে অন্তত টানা দুই ম্যাচে গোলের রেকর্ড গড়লেন ইংলিশ মিডফিল্ডার। এর আগে গত মৌসুমে কোয়ার্টার ফাইনাল ফিরতি লেগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নেমে গোল করেছিলেন তিনি। দুই লেগ মিলিয়ে পরে ৪-২ ব্যবধানের জয় পেয়েছিল সিটিজেনরা।
বেলিংহাম এই রেকর্ড গড়তে পেছনে ফেললেন পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পেকে। ২০১৭ সালের মার্চে মোনাকোর হয়ে ১৮ বছর ৮৫ দিন বয়সে রেকর্ডটি গড়েছিলেন ফরাসি তারকা। ৭ দিন কম বয়স নিয়ে সেই রেকর্ড নিজের করে নিলেন বেলিংহাম। ম্যাচটা বেসিকতাসের মাঠে হওয়ায় সর্বকনিষ্ঠ হিসেবে আরও একটি রেকর্ড গড়েছেন তিনি।
চ্যাম্পিয়ন্স লিগে ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়েছেন প্রতিপক্ষের মাঠে। এর আগে রেকর্ডটি ছিল ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের। ২০১৭ সালে ১৯ বছর ১০ দিন বয়সে মারিবোরের মাঠে কীর্তিটি গড়েছিলেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ